Homeআন্তর্জাতিকভয়াবহ ভূমিকম্পের পর ১৭শ’ আফটার শক

ভয়াবহ ভূমিকম্পের পর ১৭শ’ আফটার শক

তুরস্কে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর থেকে অন্তত ১ হাজার ৭শ’ আফটার শক হয়েছে। নতুন একটি প্রতিবেদনে এ তথ্য জানায় ভূতাত্ত্বিক জরিপ প্রতিষ্ঠানগুলো।

স্থানীয় সময় সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে। সাত দশমিক আট মাত্রার ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল কাহরামানমারাস প্রদেশের পাজারসিকে।

ভয়াবহ ওই ভূমিকম্পের পরপরই শুরু হয় উদ্ধারকাজ। হতাহতদের উদ্ধারের মধ্যেই আবারও ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। 

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, সোমবার দিনব্যাপী ওই অঞ্চলে অন্তত একশ’ বার আফটার শক হয়েছে। এরমধ্যে মঙ্গলবার রাতে শক্তিশালী ৫ দশমিক ৫ মাত্রার কম্পন হয়।

ভূমিকম্পের পাঁচদিন পেরিয়ে গেছে। এরপরও বিভিন্ন অঞ্চলে কম্পন হচ্ছে বলে জানিয়েছে ভূতাত্ত্বিক জরিপ সংস্থাগুলো। এমনকি গত কয়েকদিনের রেকর্ড ১৭০০ আফটার শক হয়েছে বলে উল্লেখ করা হয়।

তুরস্কে শক্তিশালী ভূমিকম্পের আঘাত এটাই প্রথম নয়। এর আগে ১৯৩৯ সালে দেশটিতে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে অন্তত ৩৩ হাজার মানুষের মৃত্যু হয়। তবে, এবছর যেভাবে মৃতের সংখ্যা বাড়ছে, তাতে ওই সংখ্যা ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সর্বশেষ খবর