Homeআন্তর্জাতিকভাঙনের পথে পাকিস্তানের জোট সরকার

ভাঙনের পথে পাকিস্তানের জোট সরকার

ক্ষমতা গ্রহণের এক বছর না যেতেই পাকিস্তানের জোট সরকারের মধ্যে দেখা দিয়েছে ভাঙনের সুর। জোটসঙ্গী পাকিস্তান পিপলস পার্টির-পিপিপি চেয়ারম্যান ও পররাষ্ট্রমন্ত্রী বিলওয়াল ভুট্টো জারদারি এমনটাই ইঙ্গিত দিয়েছেন।

গত বছরের এপ্রিল মাসে পার্লামেন্টে বিরোধী জোটের আনা অনাস্থা প্রস্তাবে হেরে ক্ষমতা ছাড়তে বাধ্য হন পিটিআই নেতা ইমরান খান। ওই মাসের ১১ এপ্রিল জোট সরকার গঠন করে পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের পিএমএল-এন সভাপতি শাহবাজ শরিফ। এই সরকারের অন্যতম জোটসঙ্গী পাকিস্তান পিপলস পার্টির-পিপিপি।

তবে সরকার গঠনের এক বছর না যেতেই জোটের মধ্যে দেখা দিয়েছে মতবিরোধ। এইমধ্যে জোট ত্যাগের ইঙ্গিত দিয়েছেন পিপিপি নেতা ও পররাষ্ট্রমন্ত্রী বিলওয়াল ভুট্টো।

এক অনুষ্ঠানে দেয়া বক্তব্যে বিলওয়াল ভুট্টো কেন্দ্রীয় জোট সরকারের নানা কর্মকাণ্ডের বিরোধিতা করে বলেন, সিন্ধু প্রদেশের বন্যাদুর্গতদের দেয়া প্রতিশ্রুতি সরকার পূরণ না করলে তার দলের পক্ষে জোট সরকারে থাকা খুবই কঠিন হয়ে যাবে।

এ সময় বিলওয়াল ভুট্টো পাকিস্তানের ডিজিটাল আদমশুমারির অনুশীলন নিয়ে প্রশ্ন তোলেন। তিনি বলেন, একটি প্রদেশে ভিন্ন আদমশুমারি থেকে পাওয়া ভোটারদের তথ্যের ভিত্তিতে ভোট হবে, অন্যান্য প্রদেশে ‘ত্রুটিপূর্ণ’ ডিজিটাল আদমশুমারির তথ্যের ভিত্তিতে ভোট হেব-এটা গ্রহণযোগ্য নয়।

পাকিস্তানের সিন্ধু প্রদেশে প্রাদেশিক সরকারের ক্ষমতায় রয়েছে পিপিপি। গত বছরের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের সহায়তা দেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে দলটি। তাই ক্ষতিগ্রস্ত কৃষকদের সহায়তার জন্য কেন্দ্রীয় সরকারের দেয়া প্রতিশ্রুতির পূরণ পিপিপির জন্যও গুরুত্বপূর্ণ।

সর্বশেষ খবর