Homeআন্তর্জাতিকভারতে ঘন কুয়াশায় বন্ধ স্কুল, স্থবির রেল-বিমান যোগাযোগ

ভারতে ঘন কুয়াশায় বন্ধ স্কুল, স্থবির রেল-বিমান যোগাযোগ

ভারতের উত্তর ও পূর্বাঞ্চলের একটি বড় অংশে তীব্র শীত এবং ভয়াবহ কুয়াশার কারণে থমকে গেছে জনজীবন। এরই মধ্যে বিমান ও রেল যোগাযোগ প্রায় স্থবির হয়ে পড়েছে। তীব্র শীতের কারণে বন্ধ করে দেয়া হয়েছে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান। জারি করা হয়েছে রেড অ্যালার্ট।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুসারে, ভারতের উত্তর এবং পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে আরও কয়েকদিন তীব্র শীত বজায় থাকবে। দেশটির আবহাওয়া বিভাগ এক বিবৃতিতে বলেছে, ‘ভারতের উত্তর ও পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো যেমন হরিয়ানা, পাঞ্জাব, উত্তর প্রদেশ বিহার এবং দিল্লির বেশির ভাগ অংশেই ঘন থেকে ঘন কুয়াশা থাকবে আগামী মঙ্গলবার পর্যন্ত।’ 

দৃষ্টিশক্তি থমকে দেয়ার মতো কুয়াশার কারণে ভারতের উল্লিখিত রাজ্যগুলোতে অন্তত ৪৮০টি ট্রেনের যাত্রাসূচি বিলম্বিত-পরিবর্তিত হয়েছে। নতুন করে সময়সূচি নির্ধারণ করতে হয়েছে কয়েকশ ফ্লাইট। বায়ুদূষণ, কুয়াশা এবং শৈত্যপ্রবাহের কারণে দিল্লি প্রায় অচল হয়ে পড়েছে। দেশটির আবহাওয়া অধিদপ্তর এই অবস্থায় রাজধানীতে রেড অ্যালার্ট জারি করেছে। 

ভারতের আবহাওয়া অধিদপ্তর সতর্ক করে বলেছে, আগামী দুদিনে দেশটির উত্তর ও পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে বিমান, সড়ক এবং রেল যোগাযোগ ব্যাহত হতে পারে। তারা আরও সতর্ক করে বলেছে, এই কয়দিন এসব রাজ্যের এবং এলাকার অধিবাসীরা ফুসফুস সংক্রান্ত স্বাস্থ্য জটিলতায় পড়তে পারেন। এমনকি বিদ্যুৎ ব্যবস্থাও বিপর্যস্ত হতে পারে বলে সতর্ক করেছে তারা।

এদিকে প্রতিকূল আবহাওয়ার কারণে শীতকালীন ছুটি শেষে ৯ জানুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার কথা থাকলেও দিল্লির স্কুলগুলোর কর্তৃপক্ষ ছুটি বর্ধিত করে আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত ঘোষণা করেছে। ভারতীয় সংবামাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির শিক্ষা অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘দিল্লির সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত বন্ধ রাখার পরামর্শ দেয়া হচ্ছে।’

সর্বশেষ খবর