Homeআন্তর্জাতিক‘ভারত জোড়ো যাত্রা’য় এবার দক্ষিণের সুপারস্টার কমল হাসান

‘ভারত জোড়ো যাত্রা’য় এবার দক্ষিণের সুপারস্টার কমল হাসান

কংগ্রেস নেতা রাহুল গান্ধীর নেতৃত্বে ‘ভারত জোড়ো যাত্রা’য় যোগ দিলেন দক্ষিণী সিনেমার সুপারস্টার, জনপ্রিয় অভিনেতা ও রাজনীতিক কমল হাসান। শনিবার (২৪ ডিসেম্বর) রাজধানী নয়াদিল্লিতে পদযাত্রায় যোগ দিয়ে রাহুল গান্ধীর সঙ্গে পা মেলান তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবর, করোনা আতঙ্কে সরকারের পক্ষ থেকে পদযাত্রা কর্মসূচি বন্ধ করার আহ্বান উপেক্ষা করেই শনিবার (২৪ ডিসেম্বর) সকালে রাহুল গান্ধীর নেতৃত্বে ভারত জোড়ো যাত্রা মিছিল হরিয়ানা রাজ্যের ফরিদাবাদ থেকে দিল্লিতে প্রবেশ করে। চলতি সপ্তাহে ভারতের স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মণ্ডবিয়া করোনা সংক্রমণ বাড়তে পারে এমন আশঙ্কায় এ কর্মসূচি স্থগিত করার আহ্বান জানান।

ফরিদাবাদ থেকে ভারত জোড়ো যাত্রা মিছিল দিল্লিতে প্রবেশের সময় দিল্লি কংগ্রেসের প্রধান অনিল চৌধুরী ও অন্য নেতাকর্মীরা রাহুল গান্ধীকে স্বাগত জানান। এ সময় রাহুলের সঙ্গে ছিলেন হরিয়ানা রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হূদা, কংগ্রেস নেতা কুমারি সেলজা, পবন খের, জয়রমা রমেশ ও রণদ্বীপ সুরজেওয়ালা।

এ সময় রাহুল গান্ধীর সঙ্গে যোগ দেন কমল হাসানও। পদযাত্রার শেষে কমল হাসান ও রাহুল গান্ধী একমঞ্চে বক্তৃতাও করেন। এরপর এদিন কংগ্রেস প্রেসিডেন্ট সোনিয়া গান্ধী ও দলের জেনারেল সেক্রেটারি প্রিয়াংকা গান্ধীও পদযাত্রায় যোগ দেন। এবার দিয়ে দ্বিতীয়বার পদযাত্রায় যোগ দিলেন সোনিয়া গান্ধী। এর আগে গত অক্টোবরে কর্নাটকে ছেলে রাহুলের সঙ্গ দেন তিনি। সেই সময় মায়ের জুতোর ফিতে বেঁধে দিতেও দেখা গিয়েছিল রাহুলকে। যা লাখো মানুষের প্রশংসা কুড়িয়েছিল।

কংগ্রেস ভারতীয় উপমহাদেশের সবচেয়ে পুরোনো রাজনৈতিক দল। কিন্তু হিন্দুত্ববাদকে পুঁজি করে রাজনীতি করা ভারতীয় জনতা পার্টির (বিজেপি) কাছে ভোটের রাজনীতিতে গত এক দশক ধরে ধরাশায়ী হয়েছে দলটি। এমন প্রেক্ষাপটে ২০২৪-এর লোকসভা ভোট সামনে রেখে গত ৭ সেপ্টেম্বর বিকেল ৫টায় তামিলনাড়ুর কন্যাকুমারীতে একটি সমাবেশের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে ‘ভারত জোড়ো যাত্রা’ কর্মসূচির উদ্বোধন করেন দলটির নেতারা।

৫ মাসে দীর্ঘ ৩ হাজার ৫৭০ কিলোমিটার পাড়ি দিয়ে ১২টি রাজ্য অতিক্রম করে এই লংমার্চ শেষ হবে সর্বোত্তরের রাজ্য কাশ্মীরের শ্রীনগরে গিয়ে। গত প্রায় চার মাসে ‘ভারত জোড়ো যাত্রা’ ১০টি রাজ্য ছুয়েছে। সবশেষ হরিয়ানা পেরিয়ে দিল্লি প্রবেশ করেছে এটি। কংগ্রেসের জন সংযোগ যাত্রাকে তারকা খচিত পদযাত্রা বলে অভিহিত করছেন পর্যবেক্ষকরা। কন্যাকুমারী থেকে দিল্লি পর্যন্ত এ যাত্রায় অসংখ্য তারকা ব্যক্তিত্ব অংশ নিয়েছেন।

বলিউড তারকা স্বরা ভাস্কর, পূজা ভাট, সুশান্ত সিং থেকে শুরু করে রিয়া সেন, অমল পালেকরের মতো ব্যক্তিত্বও এই যাত্রায় রাহুল গান্ধীর সঙ্গে পা মিলিয়েছেন। তারকাখচিত ছবি রাজধানীর উপকণ্ঠে এসে এতটুকু বদলায়নি। তাতে সবশেষ যোগ হলো অভিনেতা থেকে রাজনীতিক মাক্কাল নিধি মাইয়াম (এমএনএম) দলের নেতা কমল হাসানের নাম।

সর্বশেষ খবর