Homeআন্তর্জাতিকভূমধ্যসাগরে নৌকাডুবি, উদ্ধার ১৭ জনই বাংলাদেশের নাগরিক

ভূমধ্যসাগরে নৌকাডুবি, উদ্ধার ১৭ জনই বাংলাদেশের নাগরিক

ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় উদ্ধার হওয়া ১৭ জনের সবাই অভিবাসনপ্রত্যাশী বাংলাদেশি নাগরিক। ইতালির কোস্টগার্ডের বরাতে দেশটির সংবাদমাধ্যম এএনএসএ মঙ্গলবার (১৪ মার্চ) এ তথ্য জানিয়েছে।

এএনএসএ জানায়, ভূমধ্যসাগরে সর্বশেষ মারাত্মক নৌকাডুবির পরে উদ্ধার হওয়া ১৭ অভিবাসনপ্রত্যাশীকে সোমবার ইতালীয় কর্তৃপক্ষ উপকূলে নিয়ে এসেছে।  উদ্ধার করা অভিবাসনপ্রত্যাশীরা সবাই বাংলাদেশের নাগরিক। তাদের ইতালির সিসিলি দ্বীপের পোজালো শহরে নিয়ে যাওয়া হয়েছে।  

রোববার ইতালির কোস্টগার্ড জানিয়েছে, লিবিয়া থেকে ৪৭ জন যাত্রী নিয়ে যাত্রা করা অভিবাসনপ্রতাশীদের একটি নৌকা ভূমধ্যসাগরে ডুবে যায়। এতে ৩০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।  

এর আগে অবৈধপথে ইতালি যাওয়ার সময় গত ২৬ ফেব্রুয়ারি ইতালির দক্ষিণাঞ্চলীয় ক্যালাব্রিয়ার কাছে জাহাজডুবির ঘটনায় অন্তত ৭৯ জন অভিবাসনপ্রত্যাশীর প্রাণহানি হয়।

ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়,  এ বছর সমুদ্রপথে অভিবাসনপ্রত্যাশীদের আগমন বেড়েছে।  গত বছরের একই সময়ের তুলনায় তিনগুণ বেশি অভিবাসনপ্রত্যাশী এসেছেন।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মিসিং মাইগ্রেন্টস প্রোজেক্টস জানায়, ২০১৪ সাল থেকে এখন পর্যন্ত মধ্য-ভূমধ্যসাগরে অন্তত ২০ হাজার ৩৩৩ জন অভিবাসনপ্রত্যাশী মারা গেছেন অথবা নিখোঁজ হয়েছেন।

সর্বশেষ খবর