Homeআন্তর্জাতিকভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহতের সংখ্যা ৪৩০০ ছাড়াল

ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহতের সংখ্যা ৪৩০০ ছাড়াল

তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। সবশেষ খবর অনুযায়ী, দেশ দুটিতে সোমবার (৬ ফেব্রুয়ারি) সকালে আঘাত হানা ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা ৪ হাজার ৩০০ ছাড়িয়ে গেছে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরে ৭.৮ মাত্রার একটি ভূমিকম্প তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে আঘাত হানে। এর ১১ মিনিট পরই আঘাত হানে ৭.৬ মাত্রার আরও একটি ভূমিকম্প। তুরস্ক ছাড়াও এ ভূমিকম্প পার্শ্ববর্তী দেশ সিরিয়া, সাইপ্রাস ও লেবাননেও অনুভূত হয়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলছে, এদিন ভোর ৪টা ১৭ মিনিটে সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের গাজিয়ানতেপ শহরে ভূমিকম্পটি আঘাত হানে। ৭.৮ মাত্রার ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল কাহরামানমারাস শহরে।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন নিউজের প্রতিবেদন অনুসারে, নিহত ৪ হাজার ৩৭২ জনের মধ্যে তুরস্কের ২ হাজার ৯২১ জন। তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রধান ইউনুস সাজের এ সংখ্যা নিশ্চিত করেছেন। তিনি আঙ্কারায় এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, এরই মধ্যে আহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮৩৪ জনে। 

অপরদিকে, সিরিয়ায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪৫১ জনে। দেশটির কর্মকর্তারা নিহতের সংখ্যা নিশ্চিত করছেন। তারা জানিয়েছেন, আহতের সংখ্যা পৌঁছেছে সাড়ে ৩ হাজার জনে। 

তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পে তুরস্কের ৭টি প্রদেশের অন্তত ১০টি শহর ক্ষতিগ্রস্ত হয়েছে। শহরগুলো হলো গাজিয়ান্তেপ, কাহরামানমারাস, হাতে, ওসমানিয়া, আদিয়ামান, মালাতিয়া, সানলিউরফা, দিয়ারবাকির এবং কিলিস। এ ছাড়া সিরিয়ার আলেপ্পো, হামা এবং লাকাতিয়া শহরও ক্ষতিগ্রস্ত হয়েছে এই ভূমিকম্পে।

সর্বশেষ খবর