Homeআন্তর্জাতিকভূমিকম্প বিধ্বস্ত এলাকায় ৫ লাখ বাড়ি নির্মাণের ঘোষণা এরদোয়ানের

ভূমিকম্প বিধ্বস্ত এলাকায় ৫ লাখ বাড়ি নির্মাণের ঘোষণা এরদোয়ানের

তুরস্ক ও সিরিয়া সীমান্তে ভয়াবহ ভূমিকম্পের এক মাস পূর্ণ হয়েছে। শক্তিশালী ভূমিকম্পে দুই দেশে হাজার হাজার ঘরবাড়ি মাটির সঙ্গে মিশে গেছে। মৃত্যু হয়েছে ৫০ হাজারের বেশি মানুষের। ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় দেড় কোটি মানুষ। যারা বেঁচে গেছেন, তারা অনিশ্চিত জীবন কাটাচ্ছেন। এ অবস্থায় তুরস্কের ভূমিকম্প কবলিত দক্ষিণাঞ্চলে গৃহহীনদের জন্য সবমিলিয়ে প্রায় ৫ লাখ বাড়ি নির্মাণের ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

সোমবার (৬ মার্চ) তুরস্কের রাজধানী আঙ্কারায় মন্ত্রীসভার বৈঠক শেষে এরদোয়ান এ ঘোষণা দেন। তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

ঠিক এক মাস আগে, গত ৬ ফেব্রুয়ারি রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার এবং ৬ দশমিক ৬ মাত্রার দুটি ভূমিকম্প তুরস্কের ১১টি প্রদেশে আঘাত হানে। প্রদেশগুলো হলো, আদানা, আদিয়ামান, দিয়ারবাকির, এলাজিগ, হাতায়, গাজিয়ান্তেপ, কাহরামানমারাস, কিলিস, মালাতিয়া, ওসমানিয়া এবং সানলিউরফা। 

বৈঠক শেষে এরদোয়ান বলেন, ‘আজ, ভূমিকম্পের পর থেকে আমরা চারটি সপ্তাহ পেছনে ফেলে এসেছি। এই সময়ের মধ্যে আমরা ভূমিকম্প যে বিপর্যয় ডেকে এনেছে এবং স্বজন হারানোর যে ব্যথা আমাদের মনে জাগিয়ে তুলেছে তা আরও গভীরভাবে অনুভব করছি।’

এরদোয়ান আরও বলেন, আমাদের লক্ষ্য আগামী দুই মাসে শহরে ২ লাখ ৪৪ হাজার এবং গ্রামাঞ্চলে ৭৫ হাজার বাড়ি নির্মাণ করা।’ এরদোয়ান বলেন, ‘এরই মধ্যে ২২ হাজার বাড়ির নির্মাণকাজ শুরু হয়ে গেছে।’ 

এ সময় তুরস্কের প্রেসিডেন্ট আরও বলেন, এক বছরের মধ্যে ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ অঞ্চলে জন্য মোট ৪ লাখ ৮৮ হাজার নতুন বাড়ি তৈরি করা হবে।

তুরস্কের প্রেসিডেন্ট আরও বলেন, আগামী দুই মাসের মধ্যে আরও ১ লাখ কন্টেইনার স্থাপন করা হবে যাতে ভূমিকম্পের শিকার ৫ লাখ মানুষ আরও একটু ভালোভাবে দিনাতিপাত করতে পারে।

সর্বশেষ খবর