Homeআন্তর্জাতিকমানসিক শক্তি বাড়াতে অনুশীলনে ইউক্রেনের সেনাবাহিনী

মানসিক শক্তি বাড়াতে অনুশীলনে ইউক্রেনের সেনাবাহিনী

যুদ্ধের ময়দানে নিজেদের সক্ষমতা ও মানসিক শক্তি বাড়াতে মহড়া শুরু করেছে ইউক্রেনের সেনাবাহিনী। রোববার (১২ মার্চ) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত এক ভিডিও দেখা যায়, ভারী অস্ত্র চালানোর পাশাপাশি মানসিক দক্ষতা বাড়াতে নানা কৌশল অনুশীলনে ব্যস্ত ইউক্রেনীয় সেনারা।

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, শত প্রতিকূলতার মধ্যেও যুদ্ধের ময়দানে কীভাবে শত্রুর বিরুদ্ধে টিকে থাকতে হবে, সেই অনুশীলন করানো হয় ইউক্রেনের সেনা সদস্যদের।  

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের এক বছর পার হলেও তা বন্ধের কোনো আভাস নেই। ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর বাখমুতের নিয়ন্ত্রণ নিতে উভয় পক্ষের মধ্যে চলছে তীব্র লড়াই। যুদ্ধ দীর্ঘতর হওয়ায় ইউক্রেনের সেনাদের মধ্যে দেখা দিয়েছে এক ধরনের হতাশা। 

এমন বাস্তবতায় রোববার ইউক্রেনের বেলারুশ সীমান্তে ব্যাপক আকারে সামরিক মহড়া শুরু করে ইউক্রেনীয় বাহিনী। এই মহড়ায় সেনা সদস্যদের ভারী অস্ত্রের অনুশীলনের পাশাপাশি তাদের মানসিক দুর্বলতা দূর করতে নেয়া হয়েছে ভিন্ন এক কৌশল। 

সত্যিকারের যুদ্ধের ময়দানে যেভাবে সহকর্মীর মরদেহের পাশে দাঁড়িয়ে যুদ্ধ করতে হয়, ঠিক সেভাবেই এই মহড়া পরিচালনা করা হয়। এর মাধ্যমে সেনা সদস্যদের মানসিক শক্তি বৃদ্ধির পাশাপাশি শত্রুর বিরুদ্ধে যেকোনো পরিস্থিতিতে যুদ্ধ চালিয়ে যাওয়ার সক্ষমতা অর্জিত হবে বলে জানায় ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

সর্বশেষ খবর