Homeখেলাক্রিকেটমুমিনুলের কাছে জীবন পেয়ে বিশ্বরেকর্ড গড়লেন অশ্বিন

মুমিনুলের কাছে জীবন পেয়ে বিশ্বরেকর্ড গড়লেন অশ্বিন

ভারতীয় ক্রিকেটার রবিচন্দ্রন অশ্বিনকে নিয়ে তেমন একটা আলোচনা কখনো হয় না। সব ফোকাসের বাইরে থাকেন এই অলরাউন্ডার। কোনো ম্যাচে খারাপ পারফরম্যান্স হলে ভারতীয় টিম ম্যানেজমেন্ট একেবারে রেরে করে ওঠে। সেই অশ্বিনই মিরপুরে ভারতের মান বাঁচালেন, গড়লেন বিশ্বরেকর্ডও।

মিরপুর টেস্টের শেষ ইনিংসে ৩৩.৪ ওভারে রবিচন্দ্রন অশ্বিনকে জীবন দেন মুমিনুল হক। মিরাজের বলে আউট হতে হতে বেঁচে যান অশ্বিন। তার ব্যাটের কানা ছুঁয়ে আসা ক্যাচ শর্ট লেগে নিতে পারেননি মুমিনুল। ১ রানে জীবন পাওয়া অশ্বিন খেলেন অপরাজিত ৪২ রানের ইনিংস। ৩ উইকেটে জয় পায় টিম ইন্ডিয়া। এর ফলে ভারতকে টেস্ট জেতানোর পাশাপাশি ৯ নম্বরে নেমে সর্বোচ্চ রানের নজির গড়লেন অশ্বিন।
মিরপুর টেস্টের শেষ ইনিংসে ১৪৫ রানের টার্গেট দিয়ে ৭ উইকেট তুলে ভারতীয় ব্যাটারদের চোখ রাঙাচ্ছিল টাইগার বোলাররা। তবে শ্রেয়াস-অশ্বিনের অনবদ্য জুটিতে খুব কাছে গিয়ে জয় হাতছাড়া হয় স্বাগতিকদের। ৬২ বলে ৪২ রান করেন অশ্বিন। তার এই ইনিংসে রয়েছে ৪টি চার, একটি ছয়।

এর আগে ১৯৮৮ সালে পাকিস্তানের বিপক্ষে অপরাজিত ৪০ রান করেন ওয়েস্ট ইন্ডিজের উইনস্টন বেনজামিন। তার ১৯০৮ সালে ইংল্যান্ডের সিডনি বার্নস আবার অস্ট্রেলিয়ার বিপক্ষে অপরাজিত ৩৮ রান করেন। পাকিস্তানের রশিদ লতিফ ১৯৯৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৫ রান করেছিলেন। অস্ট্রেলিয়ার গেরি হ্যাজলিট ১৯০৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে অপরাজিত ৩৪ করেছিলেন। আর রোববার (২৫ ডিসেম্বর) সব হিসেব ভেঙে দিলেন অশ্বিন।

এদিকে, চট্টগ্রামে প্রথম টেস্টে ১৮৮ রানে জয় পেয়েছিল ভারত। আর দ্বিতীয় টেস্টে জয়ের কাছে গিয়েও পরাজিত হতে হলো টাইগারদের। ফলে সফরকারীদের কাছে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হলো বাংলাদেশ।

সর্বশেষ খবর