Homeআন্তর্জাতিকমৃত্যুর আগে যাত্রীর ফেসবুক লাইভ, দেখা গেল ভয়ঙ্কর দৃশ্য

মৃত্যুর আগে যাত্রীর ফেসবুক লাইভ, দেখা গেল ভয়ঙ্কর দৃশ্য

নেপালে বিধ্বস্ত ইয়েতি এয়ারলাইনসের বিমানের ধ্বংসাবশেষ থেকে একটি মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে। তাতে ধারণ করা ফেসবুক লাইভে দেখা গেল ভয়ঙ্কর দৃশ্য।

এটি ছিল দুর্ঘটনার ঠিক আগ মুহূর্তে ওই বিমানে থাকা এক যাত্রীর ফেসবুক লাইভ করা একটি ভিডিও ফুটেজ।

রোববার (১৫ জানুয়ারি) স্থানীয় সময় সকাল ১০টা ৩৩ মিনিটে নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে দুই-ইঞ্জিন বিশিষ্ট এটিআর-৭২ বিমানটি ৭২ আরোহী নিয়ে পর্যটনস্থল পোখারার উদ্দেশে রওনা হয়। কিন্তু বিমানবন্দরে অবতরণের আগ মুহূর্তে বিধ্বস্ত হয় বিমানটি। এতে বিমানটিতে থাকা সব আরোহী প্রাণ হারিয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।  

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, দুর্ঘটনাকবলিত বিমানে পাঁচ ভারতীয় ছিলেন, যাদের সবাই দেশটির উত্তরপ্রদেশের বাসিন্দা। তাদের মধ্যে সোনু জয়সওয়াল নামে এক যুবক বিমানটি অবতরণের কিছু সময় আগে ফেসবুক লাইভ করছিলেন। আর লাইভ চলাকালীন সময়েই বিমানটি বিধ্বস্ত হয়, যার ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে।  

ভিডিওটিতে দেখা যায়, বিমানের ভেতরে বসে থাকা যাত্রীদের ভিডিও করা হচ্ছে। অবতরণের আগে জানালা থেকে দেখা যাচ্ছে শহর। কিন্তু হঠাৎই বিস্ফোরণ ঘটে। ভিডিওর শেষ কয়েক সেকেন্ডে জানালার বাইরে ভয়াবহ আগুন দেখা যায়। 

যদিও ভিডিওটির সত্যতা যাচাই করতে পারেনি এনডিটিভি। 

নেপালের সাবেক এমপি ও নেপালি কংগ্রেসের কেন্দ্রীয় কমিটির সদস্য অভিষেক প্রতাপ শাহ এনডিটিভিকে ওই ভিডিও পাঠিয়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এক বন্ধুর কাছ থেকে ভিডিওটি পাওয়ার কথা জানিয়েছেন তিনি। তার সেই বন্ধু আবার ভিডিওটি পুলিশের কাছ থেকে পাওয়ার কথা জানিয়েছেন। 

এদিকে পোখারায় বিধ্বস্ত বিমানটির ব্ল্যাকবক্স পাওয়া গেছে। বিশেষজ্ঞদের ধারণা, বক্সটি থেকে দুর্ঘটনার বিষয়ে আরও তথ্য জানা যাবে। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

ভারতীয় সংবাদ সংস্থা এএনআই নেপালে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এক কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে, বিমানটির ব্ল্যাকবক্সের সন্ধান পাওয়া গেছে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি ওই কর্মকর্তা।  

এদিকে, এ বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় এখন পর্যন্ত ৭০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নেপালের বেসরকারি বিমান পরিচালনাকারী সংস্থা ইয়েতি এয়ারলাইনসের এটিআর-৭২ মডেলের বিমানটিতে ৬৮ যাত্রী ও ৪ ক্রু ছিলেন। 

নেপাল পুলিশের মুখপাত্র ডিআইজি টেক প্রসাদ রাই বলেছেন, ‘এখন পর্যন্ত ৭০টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। বাকি দুজনকে উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়েছে। তবে তারা জীবিত নাকি মৃত হাসপাতাল কর্তৃপক্ষ এখনও নিশ্চিত করেনি।’

সর্বশেষ খবর