Homeখেলামেনেজেসের অধীন প্রথমবারের মতো অনুশীলনে ব্রাজিল

মেনেজেসের অধীন প্রথমবারের মতো অনুশীলনে ব্রাজিল

বিশ্বকাপ ব্যর্থতার পর অবশেষে মাঠে নামল ব্রাজিল। তবে সরাসরি কোনো ম্যাচ খেলতে নয়, আপাতত রোববার (২৬ মার্চ) প্রীতি ম্যাচ সামনে রেখে মরক্কোর তানজিয়ের শহরে অনুশীলন করল সেলেসাওরা। এ সময় প্রথমবারের মতো ব্রাজিল জাতীয় দলের সঙ্গে ছিলেন ভারপ্রাপ্ত কোচ র‌্যামন মেনেজেস।

ফুটবল আর ব্রাজিল–এ যেন একে অন্যের পরিপূরক। সাম্বার দেশে যেকোনো আসরে শিরোপাটাই হয় শেষ কথা। বিশ্বকাপ ব্যর্থতার পর তাই স্বাভাবিকভাবেই বদলে গিয়েছে ব্রাজিল ফুটবলের চেহারা। যদিও, এটা চূড়ান্ত নয় এখনও। কারণ, আগামী রোববার প্রীতি ম্যাচটা যে ভারপ্রাপ্ত কোচকে নিয়েই চলতে হবে সেলেসাওদের।

ভারপ্রাপ্ত বলে ছোট করে দেখার উপায় নেই। মরক্কোর তানজিয়ের শহরে পাঁচ দিনের ক্যাম্পে যিনি নেতৃত্ব দিচ্ছেন হলুদ শিবিরকে, সেই র‌্যামন মেনেজেস একজন বিজয়ীর নাম। সদ্যসমাপ্ত অনূর্ধ্ব-২০ দক্ষিণ আমেরিকান কাপের চ্যাম্পিয়ন ব্রাজিল দলের কোচ ছিলেন তিনি। যার পুরস্কার হিসেবে পেয়েছেন এখন মূল দলের অন্তর্বর্তীকালীন দায়িত্ব।

প্রথম অ্যাসাইনমেন্টের আগে মেনেজেসের দুশ্চিন্তা বলতে নেইমারের না থাকা। ইনজুরির কারণে সুপারস্টারকে পাচ্ছে না ব্রাজিল। ইনজুরির কারণে নেই মার্কুইনহোস ও রিচার্লিসনও। তবে সেসব নিয়ে ভেবে বসে থাকার মানুষ নন র‌্যামন। তার তুরুপের তাসরা যে এসেছেন সেলেসাওদের বয়সভিত্তিক দল থেকে।

দলে প্রথমবারের মতো সুযোগ পাওয়া ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিটর রক বলেন, ‘এটা স্বপ্নের মতো। যাদের আমি টেলিভিশনে দেখেছি কদিন আগেও, এখন তাদের সঙ্গে খেলব। ড্রেসিংরুমে যেতে প্রথম দিন ভয় পেয়েছিলাম। কিন্তু রদ্রিগো, ভিনি, মিলিতাও সবাই আমাকে আন্তরিকতার সঙ্গে গ্রহণ করেছে। তাদের কাছ থেকে আমার অনেক কিছু শিখতে হবে।’

প্রতিপক্ষ হিসেবে মরক্কো কতটা ভয়ানক সেটার প্রমাণ পাওয়া গেছে কাতার বিশ্বকাপেই। তাই তো, অনুশীলনে কোনো ছাড় নেই ব্রাজিল শিবিরে। তরুণ থেকে অভিজ্ঞ সবাইকেই যেতে হচ্ছে একই মানদণ্ডের ভেতর দিয়ে। আর এটাই দলটাকে এক সুতোয় গাঁথবে বলে মনে করেন আন্দ্রে।

ব্রাজিলের মিডফিল্ডার আন্দ্রে বলেন, ‘বিশ্বকাপ এখন অতীত। আমরা একটা পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছি। এখানে অনেক নতুন-পুরাতনের মিশেল আছে। এটা নতুন একটা মিশনের শুরু। কে কোন ক্লাবে খেলে, কে কত বড় ফুটবলার কিছুই এখানে মুখ্য নয়। আমরা সবাই ব্রাজিলের সম্মানের জন্য খেলব।’

গুঞ্জন আছে, মরক্কোর বিপক্ষে ম্যাচ দেখতে আসবেন ব্রাজিল ফুটবল ফেডারেশনের বড় কর্তারা। পরে কার্লো আনচেলত্তির সঙ্গে দেখা করতে যাবেন সিবিএফ বস রদ্রিগেজ। সেখানেই তাকে আনুষ্ঠানিক প্রস্তাব দেয়া হবে ব্রাজিলের দায়িত্ব নিতে।

সর্বশেষ খবর