Homeখেলামেসির হাতেই বর্ষসেরার পুরস্কার দেখছেন রুড গুলিট

মেসির হাতেই বর্ষসেরার পুরস্কার দেখছেন রুড গুলিট

অপেক্ষার অবসান হতে যাচ্ছে। সোমবার (২৭ ফেব্রুয়ারি) দেয়া হবে ফিফা বর্ষসেরার পুরস্কার। সংক্ষিপ্ত তালিকায় থাকা লিওনেল মেসি, কিলিয়ান এমবাপ্পে কিংবা করিম বেনজেমার মধ্যে যে কোনো একজনের হাতে এই অ্যাওয়ার্ড উঠবে। তবে বাকি দুজন থেকে মেসিকে এগিয়ে রাখছেন ডাচ লিজেন্ড রুড গুলিট।

আর্জেন্টিনাকে ৩৬ বছর পর বিশ্বকাপ শিরোপা এনে দেয়া মেসিকেই ফিফা দ্য বেস্টের জন্য ফেবারিট মানা হচ্ছে। তবে কাতার বিশ্বকাপে ফ্রান্সের হয়ে দুর্দান্ত পারফর্ম করা এমবাপ্পেও অনেকটাই এগিয়ে রয়েছেন। করিম বেনজেমা বিশ্বকাপে ইনজুরিতে না পড়লেও তিনিও পুরস্কার পাওয়ার দৌড়ে অন্য দুজনের কাতারে থাকতেন বলে অনেকের ধারণা।

তবে সাবেক ডাচ তারকা ফুটবলার এবং লিজেন্ড রুড গুলিট দুই ফরাসি তারকা থেকে মেসিকেই এগিয়ে রাখছেন। ১৯৮৮ সালে নেদারল্যান্ডসে ইউরো জেতানো গুলিট টাইমস অব ইন্ডিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘বিশ্বকাপ জেতার কারণেই মেসির “দ্য বেস্ট” পুরস্কার জেতার সম্ভাবনা অনেক বেশি। এটাই বাস্তবতা।’ পাশাপাশি আগামী ব্যালন ডি’অরের দৌড়েও মেসিকেই এগিয়ে রাখছেন সাবেক এই ডাচ ফুটবলার।

মেসি আর্জেন্টিনাকে কাতার বিশ্বকাপ জিতিয়েছেন। বিশ্বকাপে ৭ গোল করার পাশাপাশি মেসি জিতেছেন গোল্ডেন বলও। মেসিকে পুরস্কারের দাবিদার মানলেও গুলিট পিছিয়ে রাখছেন না এমবাপ্পেকে।

গুলিট বলেন, ‘এমবাপ্পের প্রতি আমার অনেক শ্রদ্ধা। আমি তো মনে করে মেসি ও এমবাপ্পে দুজনই সমপর্যায়ের ফুটবলার। বিশ্বকাপ ফাইনালে এমবাপ্পে যা করেছে, যেভাবে সে দায়িত্ব নিয়েছে গোটা দলের, সেটি অবিশ্বাস্য।’

ফিফা ‘দ্য বেস্ট’ পুরস্কার চালু করা হয় ২০১৬ সাল থেকে। সেরা পুরুষ ও নারী খেলোয়াড়, পুরুষ ও নারী দলের সেরা কোচ ও সেরা গোলরক্ষক, সেরা গোল ও সেরা ফ্যান- এই আটটি ক্যাটাগরিতে দেয়া হয় ‘দ্য বেস্ট’ পুরস্কার।

সর্বশেষ খবর