Homeআন্তর্জাতিকযুদ্ধেও থামেনি অস্ত্রের ঝনঝনানি, রফতানিতে শীর্ষে যুক্তরাষ্ট্র

যুদ্ধেও থামেনি অস্ত্রের ঝনঝনানি, রফতানিতে শীর্ষে যুক্তরাষ্ট্র

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ২০২২ সালে অস্ত্র কেনাবেচা দ্বিগুণ হয়েছে। আমদানিতে শীর্ষস্থানে আছে ভারত। আর রফতানির তালিকায় সবার ওপরে যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক গবেষণা সংস্থার সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য।

বৈশ্বিক সামরিক ব্যয়, সশস্ত্র সংঘাত ও অস্ত্র বাণিজ্য নিয়ে প্রতি বছর প্রতিবেদন প্রকাশ করে স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট। প্রতিষ্ঠানটির প্রকাশিত সবশেষ প্রতিবেদন বলছে, অস্ত্র আমদানির তালিকায় বিশ্বে শীর্ষস্থানে আছে ভারত। আর রফতানিতে সবার ওপরে যুক্তরাষ্ট্র। 

প্রতিবেদনে বলা হয়, গত পাঁচ বছরে বৈশ্বিক অস্ত্র বাণিজ্যের ১১ শতাংশই আমদানি করেছে ভারত। এর পরের অবস্থানে সৌদি আরব। দেশটি ৯ দশমিক ৬ শতাংশ অস্ত্র আমদানি করেছে। এই তালিকায় ধারাবাহিকভাবে নাম আছে কাতার, চীন ও অস্ট্রেলিয়ার। 

প্রতিবেদন মতে, ২০২২ সালে ইউরোপে অস্ত্র কেনাবেচা প্রায় দ্বিগুণ হয়েছে। ইউক্রেন যুদ্ধের কারণে দেশটিতে অস্ত্র ও সামরিক সরঞ্জামের বিপুল সমাবেশ ঘটায় এই উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে। ইউরোপে যত অস্ত্র এসেছে, তার ৩১ শতাংশই পৌঁছেছে ইউক্রেনে। পুরো বিশ্বের কথা বিবেচনা করলে এই হার ৮ শতাংশ।  

ইউরোপে ২০২১ সালের তুলনায় গত বছর অস্ত্র আমদানি প্রায় ৯৩ শতাংশ বেড়েছে। অঞ্চলটিতে অস্ত্র আমদানির হার আরও বাড়তে পারে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সর্বশেষ খবর