Homeবিনোদনরানির সিনেমা নিয়ে ক্ষোভ নরওয়ের রাষ্ট্রদূতের

রানির সিনেমা নিয়ে ক্ষোভ নরওয়ের রাষ্ট্রদূতের

সম্প্রতি মুক্তি পেয়েছে রানি মুখার্জি অভিনীত মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে সিনেমাটি। গেল শুক্রবারই দেশজুড়ে মুক্তি পায় সিনেমাটি। তবে এ সিনেমা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ভারতে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত হ্যান্স জেকব ফ্রাইডেনলেন্ড।

জানা যায়, মুক্তির আগের দিন সিনেমার স্পেশাল স্ক্রিনিংয়ের আয়োজন করা হয় নরওয়ের রাষ্ট্রদূতের জন্য। সিনেমাটি দেখে মুক্তির দিনই ক্ষোভ প্রকাশ করেন তিনি।

এ সিনেমায় ‘ভুল তথ্য’ দেখানো হয়েছে বলে ক্ষোভ প্রকাশ করেছেন ভারতে নরওয়ের রাষ্ট্রদূত হ্যান্স জেকব ফ্রাইডেনলেন্ড। এক দশক আগের সত্য ঘটনার ওপর নির্মিত এ সিনেমায় নরওয়ে সরকারের সঙ্গে এক ভারতীয় দম্পতির আইনি লড়াইয়ের গল্প উঠে এসেছে। সিনেমায় দেখা যায়, স্বামী এবং দুই সন্তানের সঙ্গে নরওয়েতে থাকেন দেবিকা চট্টোপাধ্যায়। আপাতভাবে সুখী এই পরিবারের ওপর একদিন হঠাৎই ঘনিয়ে আসে আইনি জটিলতা।

‘সন্তানের দেখাশোনায় গাফিলতি’র অভিযোগে নরওয়ে সরকার দেবিকার দুই সন্তানকে সরকারি হেফাজতে নিয়ে নেয়। সেখান থেকেই শুরু হয় এক মায়ের সন্তানদের ফিরে পাওয়ার যুদ্ধ। মুক্তির আগের দিন সিনেমার স্পেশাল স্ক্রিনিংয়ের আয়োজন করা হয়েছিল নরওয়ের রাষ্ট্রদূতের জন্য। সিনেমাটি দেখে এটি মুক্তির দিনই ক্ষোভ প্রকাশ করেন তিনি।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসে ‘নরওয়ে কেয়ার্স’ শিরোনামে একটি মতামত প্রকাশ করেন নরওয়ের রাষ্ট্রদূত। তার ভাষ্য: ‘এই সিনেমা একেবার ভুল তথ্যে ভরা। একজন নরওয়েজিয়ান হিসেবে আমার এটি পরিষ্কার করে দেয়া কর্তব্য যে, সিনেমায় তথ্যগত ভুল রয়েছে। এখানে দুই দেশের যে সাংস্কৃতিক পার্থক্য দেখানো হয়েছে, সেটাও সম্পূর্ণ সত্য নয়।’

সর্বশেষ খবর