Homeখেলাশতাব্দীর সেরা কাতার বিশ্বকাপ: বিবিসির জরিপ

শতাব্দীর সেরা কাতার বিশ্বকাপ: বিবিসির জরিপ

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে প্রথমবারের মতো বিশ্বকাপ আয়োজন ঘিরে পশ্চিমা বিশ্বে সমালোচনার ঝড় উঠেছিল। কিন্তু সব বাধাকে পাশ কাটিয়ে সফলভাবে বিশ্বকাপ আয়োজন করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে আয়োজক দেশটি। এবার বিবিসির এক জরিপেও ‘শতাব্দীর সেরা বিশ্বকাপ’ হিসেবে উঠে এসেছে কাতার বিশ্বকাপের নাম।

বিশ্বকাপ শুরুর আগে সমকামিতা, মদপান নিষিদ্ধ, নারীদের পোশাক স্বাধীনতা, বিদেশি শ্রমিকদের মৃত্যুসহ নানা বিষয় সমলোচনা ও প্রশ্নের মুখোমুখি হতে হয়েছিল কাতার প্রশাসনকে। তবে সব বাধা পেরিয়ে জাঁকজমকপূর্ণ এক বিশ্বকাপ উপহার দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি। এবার তার প্রতিদানও পেল তারা।

ইতিহাসের সেরা আসর কোনটি তা নিয়ে একটি জরিপ করেছিল বিবিসি স্পোর্টস। যেখানে গত ১০০ বছরের সেরা বিশ্বকাপ হিসেবে ৭৮ শতাংশ ভোট পেয়ে প্রথম স্থানে কাতার বিশ্বকাপ।

জরিপে কাতার আসরের পরে ৬ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে আছে ২০০২ সালের জাপান-দক্ষিণ কোরিয়া বিশ্বকাপ। তৃতীয় স্থানে আছে ব্রাজিলের ২০১৪ সালের বিশ্বকাপ। তাদের পক্ষে ভোট পড়েছে ৫ শতাংশ। আবার ৪ শতাংশ ভোট পেয়ে যৌথভাবে চতুর্থ স্থানে আছে ২০০৬ সালের জার্মান বিশ্বকাপ ও ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ। আর ৩ শতাংশ ভোট পেয়ে পঞ্চম স্থানে ২০১০ সালের আফ্রিকা বিশ্বকাপ।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো অবশ্য আগেই কাতার আসরেকে সেরা বিশ্বকাপ বলে আসছেন। মধ্যপ্রাচ্যের বিধিনিষেধ নিয়ে সমলোচনা করায় পশ্চিমাদের নানা ধরনের কথাও বলেছিলেন তিনি।

সদ্য সমাপ্ত বিশ্বকাপের শুরু থেকে শেষ পর্যন্ত একের পর এক অভাবনীয় ঘটনার সাক্ষী থেকেছে ফুটবলবিশ্ব। যেমন আফ্রিকার দেশ মরক্কোর সেমিফাইনালে ওঠা, জাপানের কাছে জ্যায়ান্ট দল স্পেন ও জার্মানির পরাজয় ও সৌদির কাছে বর্তমান চ্যাম্পিয়ন দল আর্জেন্টিনার হার।

সর্বশেষ খবর