Homeআন্তর্জাতিকশি জিনপিংয়ের সঙ্গে শিগগিরই কথা বলবেন বাইডেন

শি জিনপিংয়ের সঙ্গে শিগগিরই কথা বলবেন বাইডেন

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে খুব শিগগিরই কথা বলবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার (১৩ মার্চ) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বাইডেন এ কথা জানান।

তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান টানাপোড়েনের বিষয়ে শি জিনপিংয়ের সঙ্গে আলোচনা করা উচিত কিনা – সাংবাদিকদের এমন প্রশ্নে ‘হ্যাঁ-সূচক’ জবাব দেন বাইডেন। তবে তিনি শির সঙ্গে ঠিক কবে কথা বলবেন, সে বিষয়ে কোনো তথ্য দেননি। 

এর আগে, বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বলেছিলেন, ‘চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের বৈঠক শেষ হওয়ার পরপরই প্রেসিডেন্ট বাইডেন এবং প্রেসিডেন্ট শি বৈঠকে বসবেন বলে আমরা আশা করছি।’

জেক সুলিভান বলেন, ‘আমি আপনাদের কোনো নির্দিষ্ট তারিখের কথা বলতে পারছি না; কারণ কোনো তারিখ নির্ধারণ করা হয়নি। তবে প্রেসিডেন্ট বাইডেন প্রেসিডেন্ট শি’র সঙ্গে টেলিফোনে আলোচনার বিষয়ে তার ইচ্ছা পোষণ করেছেন।’ 

দুই নেতা শেষবার ইন্দোনেশিয়ার বালিতে ২০২২ সালের নভেম্বরে দেখা করেছিলেন।

গত মাসে সাউথ ক্যারোলিনার উপকূলের কাছে একটি মার্কিন এফ-২২ যুদ্ধবিমান একটি চীনা বেলুনকে ভূপাতিত করার পর ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা বেড়েছে। এছাড়া, ইউক্রেন যুদ্ধের জন্য চীন রাশিয়াকে অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করার কথা বিবেচনা করছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। এতে দুই দেশের সম্পর্কে আরও চাপ সৃষ্টি হয়েছে।  

এদিকে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করতে মস্কো যাওয়ার পরিকল্পনা করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আগামী সপ্তাহে তার এ সফর অনুষ্ঠিত হতে পারে বলে বিষয়টির ব্যাপারে অবগত ব্যক্তিরা জানিয়েছেন।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধে চীনের মধ্যস্থতার প্রস্তাব দেয়ার পরই দেশটির প্রেসিডেন্টের সফরের এ পরিকল্পনার কথা জানা যায়। রাশিয়ার বার্তা সংস্থা তাস গত ৩০ জানুয়ারি এক প্রতিবেদনে জানিয়েছে, পুতিন এ বসন্তে শি জিনপিংকে সফরের আমন্ত্রণ জানিয়েছেন।

এছাড়া ওয়াল স্ট্রিট জার্নাল গত মাসে জানিয়েছিল, যুদ্ধে পারমাণবিক অস্ত্র যাতে ব্যবহার করা না হয়, সে বিষয়েও পুতিনের সঙ্গে কথা বলবেন শি জিনপিং। এ সফরের প্রস্তুতি প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং এখনও দিন-ক্ষণ ঠিক না হলেও শির সফর এপ্রিল বা মে মাসের শুরুতে হতে পারে।

সংশ্লিষ্ট অনেকে মনে করছেন, প্রত্যাশিত সময়ের আগেই সফর করবেন শি। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, শি জিনপিংয়ের রাশিয়া সফরের উদ্দেশ্য নিয়ে এখনও কিছু জানা যায়নি। এ বিষয়ে ক্রেমলিন ও চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

তবে গত মাসে চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ইকে মস্কো সফরে আমন্ত্রণ জানিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট পুতিন। সে সময় শির সম্ভাব্য রাশিয়া সফরের বিষয়ে ইঙ্গিত পাওয়া যায়।

সর্বশেষ খবর