Homeআন্তর্জাতিকশীর্ষে ম্যানসিটি, সেরা পাঁচে নেই রিয়াল

শীর্ষে ম্যানসিটি, সেরা পাঁচে নেই রিয়াল

ইউরোপের শীর্ষ দশ ক্লাবের র‌্যাঙ্কিং প্রকাশ করেছে উয়েফা। যেখানে শীর্ষে জায়গা করে নিয়েছে ম্যানচেস্টার সিটি। কিন্তু অবাক হওয়ার বিষয় হলো, এই র‌্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচেও স্থান পায়নি বর্তমান ইউরোপ সেরা ক্লাব রিয়াল মাদ্রিদ। লস ব্লাঙ্কোদের ৬ নম্বরে রেখেছে উয়েফা। আর তাদের পরের অবস্থান বার্সেলোনার।

বিশ্বকাপের আমেজ শেষ হতে না হতেই ইংলিশ প্রিমিয়ার লিগ দিয়ে আবারও শুরু হয়েছে ক্লাব ফুটবলের উন্মাদনা। সেই উন্মাদনা জমে উঠতে না উঠতে এবার টপ টেন ক্লাবের র‌্যাঙ্কিং ঘোষণা করল ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফা।

অফিসিয়াল ওয়েবসাইটে যে র‌্যাঙ্কিং প্রকাশ করেছে তা দেখে বিভ্রান্ত হতে পারে যে কেউ। কারণ সেই তালিকায় যে শীর্ষ পাঁচেও নেই স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। অথচ এ বছরটা স্বপ্নের মতো কেটেছে মাদ্রিদিস্তাদের। 

শুধু চ্যাম্পিয়ন্স লিগই নয়, লা লিগা, স্প্যানিশ সুপার কাপ ও উয়েফা সুপার কাপ ট্রফি নিজেদের ঝুলিতে পুড়েছে লস ব্লাঙ্কোসরা। চ্যাম্পিয়ন্স লিগে একাধারে রাজত্ব করা রিয়াল মাদ্রিদ উয়েফার প্রকাশিত র‌্যাঙ্কিংয়ের ছয় নম্বরে থাকায় এরই মধ্যে বিভিন্ন সামাজিক মাধ্যমে উঠেছে সমালোচনার ঝড়। বিস্ময় প্রকাশ করেছেন রিয়াল সমর্থকরাও।

র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে আছে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটি। তাদের পয়েন্ট ১৩১। দ্বিতীয় অবস্থানে আছে বুন্দেসলিগা চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। সিটিজেনদের চেয়ে মাত্র ১ পয়েন্ট কম বাভারিয়ানদের।

১২৩ পয়েন্ট নিয়ে যথাক্রমে তিন ও চার নম্বরে আছে দুই ইংলিশ জায়ান্ট লিভারপুল ও চেলসি। এরপর ১১২ পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের পাঁচে অবস্থান করছে ফরাসি লিগ চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট জার্মেই।

ছয় নম্বরে থাকা রিয়াল মাদ্রিদের পরেই অবস্থান তাদের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার। ৯৮ পয়েন্ট কাতালানদের। এরপর ৮, ৯ ও ১০ নম্বরে যথাক্রমে জায়গা হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড, য়্যুভেন্তাস ও ডাচ ক্লাব আয়াক্সের।

মূলত গেল ৫ বছর ধরে ক্লাবগুলোর লিগে অবস্থান ও পারফরম্যান্সের হিসেব নিকেশ পর্যবেক্ষণ করেই এই র‌্যাঙ্কিং প্রকাশ করেছে উয়েফা।

সর্বশেষ খবর