Homeখেলাশেষটাতে কি ‘মেসি’ হবেন মাশরাফী!

শেষটাতে কি ‘মেসি’ হবেন মাশরাফী!

নড়াইলের টগবগে কৌশিকের বয়স ৩৯ পেরিয়ে গেছে। ক্রিকেট দুনিয়ায় অবশ্য তিনি মাশরাফী বিন মোর্ত্তজা নামে পরিচিত। এই মুহূর্তে বিপিএলের নবম আসরের শিরোপা হাতছানি দিচ্ছে মাশরাফীকে। ঠিক যেমন হাতছানি পেয়েছিলেন লিওনেল মেসি। ক্রীড়া ‘জীবনের সায়াহ্নে’ এসে এই শিরোপা জেতার হাতছানি যেন ক্রিকেটের মাশরাফীকে ফুটবলের ‘মেসি’র অনুভূতি দিচ্ছে।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টায় মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিপিএলের ফাইনাল খেলায় মুখোমুখি হবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও সিলেট স্ট্রাইকার্স। যেখানে সিলেটের নেতৃত্বে আছেন মাশরাফী।

সেই তারুণ্য থেকে এখন পর্যন্ত মাশরাফী নিজের প্রতাপ ধরে রেখেছেন মাঠের আঙিনায়। নেতৃত্ব দিয়ে সিলেটকে টেনে তুলেছেন ফাইনাল ম্যাচে। ঠিক যেন আর্জেন্টিনার জাদুকর ‘লিওনেল মেসি’র মতো।

জীবনের ৩৪ বসন্ত পার করে মেসি জয় করেছেন ফুটবল শিরোপা। আর ক্রিকেটে বিপিএলের শিরোপা জেতার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছেন ৩৯ বসন্ত পার করা মাশরাফী। হয়তো এরপরে আর বাংলাদেশের এই টুর্নামেন্টে তাকে খেলতে দেখা যাবে না। এই একটি জায়গায় এসে যেন দুজনে মিলে গেছেন এক বিন্দুতে।

ফুটবল দল হিসেবে মাশরাফী সমর্থন করেন আর্জেন্টিনাকে। আর সেই দলের প্রিয় তারকা মেসির মতো তিনিও পৌঁছে গেছেন একটি ম্যাচের ফাইনালে। এবার মেসির মতো সফল হতে পারবেন মাশরাফী? অবশ্য মেসির মতো বৈশ্বিক কোনো শিরোপা নয়, স্রেফ একটি ঘরোয়া টুর্নামেন্ট। তবে বাংলাদেশে খ্যাতির দিক থেকে মাশরাফী পৌঁছে গেছেন মেসির জায়গায়।

এবার নিজের শেষটা রাঙানোর পালা। মাশরাফী এই মুহূর্তে ক্রিকেট দুনিয়ার বাইরে রাজনীতিতেও সমানতালে এগিয়ে চলেছেন। মিরপুরে সিলেটের হয়ে রাতে ক্রিকেট খেলে পরদিন সকালে নড়াইলে গিয়ে যোগ দিয়েছেন রাজনৈতিক কর্মসূচিতে। কোথাও কমতি যেন তার রাখা চলবে না। বিপিএলে এখন পর্যন্ত আটটি আসরের মধ্যে চারটিই মাশরাফীর নেতৃত্বে এসেছে। তাই সিলেটও প্রথমবার শিরোপা জয়ের স্বপ্ন দেখেছে সফল এই অধিনায়কের নেতৃত্বে।

সর্বশেষ খবর