Homeআন্তর্জাতিকসংঘাত বন্ধে ইসরাইলের সঙ্গে সংলাপে প্রস্তুত আব্বাস

সংঘাত বন্ধে ইসরাইলের সঙ্গে সংলাপে প্রস্তুত আব্বাস

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পর এবার ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। মঙ্গলবার (৩১ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, চলমান সহিংসতা বন্ধে উভয় পক্ষকে কার্যকরী পদক্ষেপ নেয়ার আহ্বান জানান তিনি। সংঘাত বন্ধে ইসরাইলের সঙ্গে সংলাপে বসতে প্রস্তুত বলে জানান মাহমুদ আব্বাস।

চলমান উত্তেজনার মধ্যেই মঙ্গলবার অধিকৃত পশ্চিমতীর সফর করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সেখানে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করেন তিনি। এ সময় সহিংসতা অবসানে কার্যকর পদক্ষেপ নিতে ফিলিস্তিনি প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানান ব্লিঙ্কেন। 

ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে চলা কয়েক দশকের সংঘাত সমাধানে যুক্তরাষ্ট্রের সমর্থন তুলে ধরেন ব্লিঙ্কেন। ইসরাইলের পাশাপাশি একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রের কথা উল্লেখ করে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের প্রতি গুরুত্বারোপ করেন তিনি। 

একই সঙ্গে সংঘাত থেকে পিছিয়ে আসতে দুই পক্ষের প্রতি আহ্বান জানান ব্লিঙ্কেন। তিনি বলেন, ‘শুধু সহিংসতা কমানোর জন্যই নয়, ফিলিস্তিনি ও ইসরাইলিরা যাতে স্বাধীনতা, নিরাপত্তা, সুযোগ, ন্যায়বিচার এবং মর্যাদার সমান পরিমাণ উপভোগ করতে পারে, তা নিশ্চিত করার জন্য আমরা স্থায়ী লক্ষ্যের দিকে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

বৈঠকে ফিলিস্তিনি প্রেসিডেন্ট ইসরাইলের দিকে আঙুল তুলে বলেন, তেল আবিব কোনো জবাবদিহি ছাড়াই একতরফা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তবে সংঘাত বন্ধে সংলাপে বসতে প্রস্তুত থাকার কথাও জানান তিনি।

মাহমুদ আব্বাস বলেন, ‘ফিলিস্তিন রাষ্ট্রের ভূমিতে ইসরাইলি দখলদারিত্বের অবসান ঘটাতে চাই আমরা। রাজনৈতিক সংলাপ পুনরায় শুরু করতে মার্কিন প্রশাসন এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করতে প্রস্তুত আমরা।

এদিন গাজায় পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের বিরুদ্ধে বিক্ষোভ করেন শত শত মানুষ। মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানাতে অস্বীকার করেন তারা। এ সময় চলমান সহিংসতার জন্য ইসরাইলকে দায়ী করার দাবিও জানান বিক্ষোভকারীরা।

সর্বশেষ খবর