Homeশীর্ষ সংবাদসবার সঙ্গে বন্ধুত্ব রেখেই এগিয়ে যাবে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

সবার সঙ্গে বন্ধুত্ব রেখেই এগিয়ে যাবে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

নৌ বাহিনীকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তোলা হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধ নয়, সবার সঙ্গে বন্ধুত্ব রেখেই এগিয়ে যাবে বাংলাদেশ।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সকালে চট্টগ্রামে বাংলাদেশ নেভাল একাডেমিতে শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠানে বক্তব্য দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা জাতির পিতার নেতৃত্বে একটি স্বাধীন দেশ পেয়েছি; একটি যুদ্ধবিধ্বস্ত দেশের ভার নিয়েছিলেন বঙ্গবন্ধু। মাত্র সাড়ে ৩ বছরের মধ্যে এই বাংলাদেশকে যুদ্ধবিধ্বস্ত ধ্বংসস্তূপ থেকে উন্নত করে স্বল্পোন্নত দেশ হিসেবে গড়ে তোলেন তিনি। বাংলাদেশের মানুষের আর্থসামাজিক উন্নয়নের পথে যখনই অগ্রযাত্রা শুরু হয় তখনই ১৯৭৫ সালের ১৫ আগস্ট, যিনি বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন, তাকে তার পরিবারসহ নির্মমভাবে হত্যা করা হয়।’

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু চেয়েছিলেন বাংলাদেশের যে ভৌগোলিক অবস্থান তাতে ভূরাজনৈতিক এবং সমুদ্রসীমা সম্পদের যে অধিকার, সেই অধিকার সংরক্ষণ করা। এ দেশটিকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা হিসেবে গড়ে তোলা। সেভাবেই বর্তমান সরকার কাজ করে চলেছেন।

শেখ হাসিনা আরো বলেন, ‘আমাদের পররাষ্ট্র নীতি অত্যন্ত স্পষ্ট; জাতির পিতা আমাদের যে পররাষ্ট্র নীতি দিয়ে গেছেন সেটা হলো সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়। আমরা কারও সঙ্গে যুদ্ধ করব না। আমরা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখেই চলব। তবে আমরা একটা স্বাধীন দেশ; স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার জন্য আমাদের সব ধরনের প্রস্তুতি থাকতে হবে। কেউ আক্রমণ করলে পাল্টা জবাব দিতে হবে এবং জয়ী হতে হবে। এ জন্য নৌ, বিমান এবং সেনাবাহিনীকে আধুনিকায়ন করা হয়েছে। সশস্ত্র বাহিনীকে আধুনিক করা হয়েছে। এ জন্য বর্তমান সরকার প্রশিক্ষণের ওপর গুরুত্বরোপ করেছে বেশি।’

নৌবাহিনীর মিডশিপম্যান ২০২২/এ এবং ডাইরেক্ট এন্ট্রি অফিসার (ডিইও) ২০২২/বি ব্যাচের অনুষ্ঠানে যোগ দিতে সকালে হেলিকপ্টারে করে চট্টগ্রামের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সর্বশেষ খবর