Homeশীর্ষ সংবাদসমন্বিত উদ্যোগে হবে প্রবাসী শ্রমিক হাব

সমন্বিত উদ্যোগে হবে প্রবাসী শ্রমিক হাব

প্রবাসী শ্রমিক হাব (প্রবাসী ডিজিটাল সেন্টার-ইডিসি) গঠন করা হবে সমন্বিত উদ্যোগে। সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক পরিপত্রে এ তথ্য জানানো হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের নেতৃত্বে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, সুরক্ষা সেবা বিভাগ, অর্থ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এ উদ্যোগ নেবে বলেও পরিপত্রে জানানো হয়।

এতে বলা হয়, সরকার প্রতিবছর ৩০ ডিসেম্বরকে জাতীয় প্রবাসী দিবস ঘোষণা করেছে। আর এ তারিখকে জাতীয় প্রবাসী দিবস হিসেবে পালন বা উদ্‌যাপনের জন্য জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন সংক্রান্ত মন্ত্রিপরিষদ বিভাগের ২০২২ সালের ৪ ডিসেম্বরের পরিপত্রের ‘খ’ শ্রেণিভুক্ত দিবস হিসেবে অন্তর্ভুক্তকরণের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

পরিপত্রে বলা হয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের নেতৃত্বে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, সুরক্ষা সেবা বিভাগ, অর্থ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সমন্বিত উদ্যোগে প্রবাসী শ্রমিক হাব (প্রবাসী ডিজিটাল সেন্টার-ইডিসি) গঠন করবে।

দেশের অভ্যন্তরে ডিজিটাল সেন্টার সম্প্রসারণের লক্ষ্যে সাব-পোস্ট অফিস স্থাপনের জন্য ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সে স্থান বরাদ্দ করে পদক্ষেপ গ্রহণ করবে জেলা প্রশাসন।

পরিপত্রে আরও বলা হয়, এসব সিদ্ধান্ত যথাযথভাবে প্রতিপালনের জন্য সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থাকে অনুরোধ করা হলো।

সর্বশেষ খবর