Homeআন্তর্জাতিকসাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট আর নেই

সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট আর নেই

খ্রিস্টান ধর্মাবলম্বীদের সাবেক ধর্মগুরু পোপ ষোড়শ বেনেডিক্ট মারা গেছেন। শনিবার (৩১ ডিসেম্বর) ভ্যাটিকানে নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। খবর বিবিসির।

গুরুতর অসুস্থ হয়ে বেশ কিছুদিন চিকিৎসাধীন ছিলেন এ ধর্মগুরু। গত সপ্তাহে ভ্যাটিকানের পক্ষ থেকে জানানো হয়, সাবেক পোপের স্বাস্থ্যের অবনতি ঘটেছে।

গত বুধবার (২৮ ডিসেম্বর) তার অসুস্থতার খবর জানার বর্তমান পোপ ফ্রান্সিস। সেই সঙ্গে অনুসারীদের প্রতি তার সুস্থতার জন্য দোয়া করার আহ্বান জানান।

সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট বয়সের কারণে ২০১৩ সালে ক্যাথলিক চার্চের প্রধান এবং একইসঙ্গে ভ্যাটিকান প্রধানের পদ থেকে স্বেচ্ছায় ইস্তফা দেন। বেনেডিক্টের পর পোপ হিসেবে আসেন ফ্রান্সিস।

জার্মান নাগরিক জোসেফ রেটজিঙ্গার ২০০৫ সালের ১৯ এপ্রিল কার্ডিনাল থেকে ষোড়শ বেনেডিক্ট নামে পোপ নির্বাচিত হন। দায়িত্বগ্রহণের পরপরই তিনি তার পূর্বসূরি জন পলের অন্ত্যেষ্টিক্রিয়ায় সভাপতিত্ব করেন।

পোপ হওয়ার পর মাত্র আট বছরের মাথায় ৮৫ বছর বয়সে ২০১৩ সালের ফেব্রুয়ারিতে পদত্যাগ করেন তিনি। এত কম সময়ের মধ্যে বেনেডিক্টের পদত্যাগের সিদ্ধান্ত বিশ্বজুড়ে ক্যাথলিকদের অবাক করে দেয়।

বেনেডিক্টের পদত্যাগের ঘটনা ক্যাথলিক ইতিহাসে তার আগের ৬০০ বছরের মধ্যে প্রথম। বেনেডিক্টের পদত্যাগের আগে ১৪১৫ সালে পদত্যাগ করেছিলেন পোপ সপ্তম গ্রেগরি।

সর্বশেষ খবর