Homeআন্তর্জাতিকসেনাবাহিনী নিয়ে উপহাস করলে জেল-জরিমানা, আইন করছে পাকিস্তান

সেনাবাহিনী নিয়ে উপহাস করলে জেল-জরিমানা, আইন করছে পাকিস্তান

দণ্ডবিধি (পিপিসি) ও ফৌজদারি কার্যবিধি (সিআরপিসি) সংশোধনে একটি খসড়া বিল প্রস্তুত করেছে পাকিস্তানের কেন্দ্রীয় সরকার। বিলে দেশটির সেনাবাহিনী ও বিচার বিভাগকে নিয়ে উপহাস করলে সর্বোচ্চ পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। খবর ডনের।

প্রতিবেদন অনুযায়ী, খসড়া বিলে বলা হয়েছে, কোনো ব্যক্তি বা গোষ্ঠী যদি সংবাদমাধ্যম, সামাজিক যোগাযোগমাধ্যম বা অন্য কোনো মধ্যেমে পাকিস্তান সেনাবাহিনী ও বিচার বিভাগের বিরুদ্ধে কুৎসা রটালে বা উপহাস করলে তার সর্বোচ্চ পাঁচ বছর কারাবাসের সাজা এবং ১০ লাখ পাকিস্তানি রুপি জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা যাবে।

খসরা বিলটি এরইমধ্যে দেশটির আইন ও বিচার মন্ত্রণালয় যাচাই-বাছাই শেষ করেছে। এ ছাড়া খুব শিগগিরই বিলটির খসড়া সারসংক্ষেপ মন্ত্রিসভায় তোলা হবে। মন্ত্রিসভার অনুমোদনের পর বিলটি দেশটির পার্লামেন্টে তোলা হবে।

এ ছাড়া খসড়া বিলে বলা হয়েছে, অভিযুক্ত ব্যক্তিকে কোনো পরোয়ানা ছাড়াই গ্রেফতার করা যাবে। এটি হবে জামিন অযোগ্য অপরাধ।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে সেনাবাহিনী ও বিচার বিভাগসহ রাষ্ট্রের নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠানের বিরুদ্ধে কলঙ্কজনক, অবমাননাকর ও জঘন্য আক্রমণ বক্তব্য প্রত্যক্ষ করেছে পাকিস্তান। এই প্রেক্ষাপটে নতুন আইন করতে যাচ্ছে পাকিস্তান সরকার।

সর্বশেষ খবর