Homeখেলাস্ট্রাইকরেট জিনিসটি ওভাররেটেড: লোকেশ রাহুল

স্ট্রাইকরেট জিনিসটি ওভাররেটেড: লোকেশ রাহুল

ব্যাট হাতে সময়টা ভালো যাচ্ছে না লোকেশ রাহুলের। এ জন্য প্রায়ই সমালোচনার মুখে পড়তে হচ্ছে ভারতীয় জাতীয় দলের এই ওপেনারকে। তবে তারপরও আইপিএলের এবারের আসরে লখনৌ সুপার জায়ান্টের অধিনায়কের দায়িত্ব থাকছে তারই কাঁধে। সোমবার (৬ মার্চ) ফ্র্যাঞ্চাইজিটির জার্সি উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এই ক্রিকেটার।

আধুনিক ক্রিকেটের সংজ্ঞাই বদলে দিয়েছে টি-টোয়েন্টি ক্রিকেট। যেখানে ইনিংসের আকার বা গড়ের চেয়ে বেশি প্রাধান্য পায় ব্যাটারের স্ট্রাইকরেট।

তবে সেই স্ট্রাইকরেটকেই খুব একটা গুরুত্বপূর্ণ বিষয় মনে করেন না ভারতীয় জাতীয় দলের ওপেনার লোকেশ রাহুল। সোমবার লখনৌ সুপার জায়ান্টের জার্সি উন্মোচন অনুষ্ঠানে তার টি-টোয়েন্টি খেলার ধরন নিয়ে প্রশ্ন তুলেছিলেন উপস্থিত সংবাদকর্মীরা। সেখানে রাহুল দিয়েছেন অবাক করার মতো উত্তর।

তিনি বলেন, ‘আমার মতে, স্ট্রাইকরেট জিনিসটি ওভাররেটেড হয়ে পড়েছে। আদতে এটি পুরোপুরি চাহিদার ওপর নির্ভর করে। যেমন আপনি যদি ১৪০ তাড়া করতে যান, তবে আপনার ২০০ স্ট্রাইকরেট কোনো দরকার নেই। পুরোটাই আসলে পরিস্থিতির ওপর নির্ভরশীল।’

সময়টা খুব একটা ভালো যাচ্ছে না রাহুলের। জাতীয় দলের হয়ে টেস্ট-ওয়ানডে বা টি-টোয়েন্টি কোনো সংস্করণেই সুবিধা করে উঠতে পারছেন না এই ডানহাতি। সমালোচনা আছে তার টি-টোয়েন্টি স্ট্রাইকরেট নিয়েও। এখন পর্যন্ত স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটে ২০৩টি ম্যাচ খেলে ১৩৬.৯৩ স্ট্রাইকরেটে রান করেছেন তিনি। তবে গতবারের মতো এই আসরেও লখনৌ সুপার জায়ান্টের নেতৃত্বে তিনিই থাকছেন।

লখনৌর মেন্টরের দায়িত্বে আছেন ভারতীয় দলের সাবেক ওপেনার গৌতম গম্ভীর। জার্সি উন্মোচন অনুষ্ঠানে ছিলেন তিনিও। অনুষ্ঠানে রাহুলকে ‘ঠান্ডা মেজাজের ক্রিকেটার’ দাবি করেন তিনি।

গম্ভীর বলেন, ‘আমরা খুব সৌভাগ্যবান যে রাহুলের মতো একজনকে পেয়েছি। যার মাথা খুব ঠান্ডা এবং ভারসাম্যপূর্ণ। আমার এরকমটা ছিল না। আমি একটু উত্তেজিত থাকতাম। সেটা অবশ্য আমার জন্য কাজ করেছে। তবে রাহুলের ঠান্ডা মাথা লখনৌর জন্য ইতিবাচক হতে চলেছে।’

সর্বশেষ খবর