Homeজেলাহাতীবান্ধায় তিস্তায় বালু সিন্ডিকেটের বিরুদ্ধে অভিযান দুইটি ট্রলি জব্দ

হাতীবান্ধায় তিস্তায় বালু সিন্ডিকেটের বিরুদ্ধে অভিযান দুইটি ট্রলি জব্দ

এস এম আলতাফ হোসাইন সুমন, লালমনিরহাট জেলা  প্রতিনিধি।।
 
লালমনিরহাটের হাতীবান্ধায় অভিযান চালিয়ে বালু পরিবহনের দুইটি  ট্রলি জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত। 
মঙ্গলবার (৩১ জানুয়ারি) লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার সিংগিমারী ইউনিয়নের দক্ষিণ ধুবনি এলাকায় অভিযান চালান ভ্রাম্যমান আদাতের ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভুমি) লোকমান হোসেন। এ সময় তার অফিসের কর্মচারী ও হাতীবান্ধা থানা পুলিশ সদস্য উপস্থিত ছিলেন।
অভিযানের সময় অবৈধ ভাবে তিস্তা নদী থেকে বালু উত্তোলনের সময় দুটি বালু বহনকারী ট্রাকক্টর টলি জব্দ করা হয়। সেই সাথে ভ্রাম্যমাণ আদালতে ট্রাক্টরমালিক আলফাজ আলী (৪০) কে ১ মাসের বিনাশ্রম কারাদন্ড দেন ভ্রাম্যমান নির্বাহী ম্যাজিষ্ট্রেট। অপর একটি ট্রাকের মালিক উপস্থিত না থাকায় জব্দ করে মালামাল থানায় পুলিশের নিকট হস্তান্তর করে মামলা দায়ের করা হয়।
লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলায় বৃহত্তর তিস্তা সেচ প্রকল্প তিস্তা ব্যারেজ অবস্থিত।  প্রতি বর্ষা মৌসুমে তিস্তা নদীর ভাঙ্গনে বিলীন হয় শত শত বসতভিটা ও ফসলি জমি। নদী ভাঙ্গন রোধে সরকারিভাবে পদক্ষেপ নিলেও কিছু বালু সিন্ডিকেট তিস্তা নদীতে মাসের পর মাস অবৈধভাবে বালু উত্তোলন করছেন। শুধু বালু উত্তোলনই নয়, নদীর পাড় থেকে প্রতিদিন শত শত ট্রাকে করে বালু বিক্রি করা হচ্ছে। এতে লাভবান হচ্ছেন বালু সিন্ডিকেট ও বালু ব্যবসায়ীরা, ক্ষতিগ্রস্ত হচ্ছে নদী তীরের বসবাসরত অসহায় পরিবারগুলো। তিস্তা পাড়ের পরিবারগুলো বলছেন, এ ধরনের অভিযান পরিচালনা করায় অনেকটা স্বস্তি ফিরে এসেছে।
ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও উপজেলা সহকারি কমিশনার (ভুমি) লোকমান হোসেন জানান, এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। সেই সাথে সাংবাদিকদের কাছে বোমা মেশিন ব্যবহার নদী থেকে টলী বা ট্রাক যোগে নিয়ে বিক্রিসহ বালু সিণ্ডিকেটের সদস্যদের তথ্য দিয়ে সহযোগীতা চেয়েছেন। 

সর্বশেষ খবর