Homeআন্তর্জাতিক১০০ বছরে সবচেয়ে নাটকীয় দিন দেখল মার্কিন কংগ্রেস

১০০ বছরে সবচেয়ে নাটকীয় দিন দেখল মার্কিন কংগ্রেস

যুক্তরাষ্ট্রে হাউস অব রিপ্রেজেন্টেটিভ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পাওয়া রিপাবলিকান দলনেতা কেভিন ম্যাককার্থি পরপর তিনবার নির্দিষ্ট সংখ্যক ভোট না পাওয়ায় স্পিকার নির্বাচিত হতে ব্যর্থ হয়েছেন।

মঙ্গলবার (৩ জানুয়ারি) রাতে স্পিকার ছাড়াই হাউস মুলতবি করা হয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গত ১০০ বছরের মার্কিন কংগ্রেসের ইতিহাসে এমন নাটকীয় দিন আর কখনো দেখা যায়নি।

এর আগে গত নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে হাউস অব রিপ্রেজেন্টেটিভের নিয়ন্ত্রণ নেয় রিপাবলিকানরা। এতে ধরেই নেয়া হয়, রিপাবলিকান দলের নেতা কেভিন ম্যাককার্থি পরবর্তী স্পিকার। তবে মঙ্গলবারের ভোটে তা ভেস্তে যায়। পরপর তিনবার ভোট নিয়েও ম্যাককার্থি নির্দিষ্ট সংখ্যক ভোট অর্জন করতে পারেননি।

তার একমাত্র কারণ ম্যাককার্থির বিরুদ্ধে রিপাবলিকান দলের ২০ সদস্যের ভোট না দেয়া। এই ২০ জন ম্যাককার্থির বিরুদ্ধে রিপাবলিকান দলের অপর সদস্য জিম জর্ডানকে প্রার্থী করেন। এতে তৃতীয় দফা ভোট শেষে ম্যাককার্থি পান ২০২টি ভোট।

জিম জর্ডান ২০ ভোট আর ডেমোক্রেট মনোনীত প্রার্থী হাকিম জেফরিস পান ২১২ ভোট। হাউস অব রিপ্রেজেন্টেটিভে সব ডেমোক্রেট সদস্য তাকে ভোট দেন। তবে আসন সংখ্যা কম থাকায় হাকিম জেফরিস স্পিকার নির্বাচিত হতে পারবেন না বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যমগুলো।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, কেভিন ম্যাককার্থির বিরুদ্ধে রিপাবলিকান দলের যে ২০ সদস্য ভোট দিয়েছেন তারা কট্টরপন্থি বলে পরিচিত। যেকোনো উপায়ে তারা ম্যাককার্থিকে ঠেকানোর পরিকল্পনা নিয়েছেন। এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক রিপাবলিকান বিশ্লেষক বলেন, দীর্ঘদিন ধরে রিপাবলিকান দলে একটা ফাটল সৃষ্টি হয়েছে।

কেভিন ম্যাককার্থি ককাসের নির্দিষ্ট একটি অংশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখেননি। তিনি অনেক শত্রু তৈরি করেছেন। এমন কিছু লোক আছে যারা রাজনৈতিক কারণে ও ব্যক্তিগত কারণে তাকে পছন্দ করে না। 

ম্যাককার্থিকে ঠেকাতে যারা কাজ করছেন, তাদের মধ্যে ভার্জিনিয়ার রিপাবলিকান কংগ্রেসম্যান রব গুড একজন। সংবাদমাধ্যমকে গুড জানান, তারা সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। এ অবস্থান থেকে তারা আর পিছু হটবেন না।

সর্বশেষ খবর