Homeখেলা২০২৬ বিশ্বকাপ পর্যন্ত আর্জেন্টিনার কোচের দায়িত্বে স্ক্যালোনি!

২০২৬ বিশ্বকাপ পর্যন্ত আর্জেন্টিনার কোচের দায়িত্বে স্ক্যালোনি!

আর্জেন্টিনার কোচের পদে লিওনেল স্ক্যালোনির মেয়াদ ফুরিয়েছে গত ডিসেম্বরে। ৩৬ বছর পর বিশ্বকাপ জেতানো কোচের সঙ্গে নতুন চুক্তি নিয়ে এরপর থেকেই অনিশ্চয়তা দেখা দেয়। বিশ্বকাপের পর যেখানে ধারণা করা হচ্ছিল অচিরেই নতুন চুক্তি করা হবে এই কোচের সঙ্গে। সেখানে প্রায় দুই মাস পেরিয়ে গেলেও ঝুলে ছিল নতুন চুক্তি। তবে এবার কাটছে অনিশ্চয়তা।

বিশ্বকাপ জয়ী কোচ লিওনেল স্ক্যালোনি আর্জেন্টিনা জাতীয় দলের কোচ হিসেবে নতুন চুক্তি করতে সম্মত হয়েছেন। নতুন চুক্তিতে তিনি ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত আলবিসেলেস্তেদের কোচের দায়িত্ব পালন করবেন। শিগগিরই হবে চুক্তিস্বাক্ষর। এমনটাই জানিয়েছে দেশটির বিশ্বস্ত গণমাধ্যম টিওয়াইসি স্পোর্টস।

৪৪ বছর বয়সী স্ক্যালোনি ২০১৭ সাল থেকেই আর্জেন্টিনা জাতীয় দলের সঙ্গে যুক্ত আছেন। প্রথমে তিনি হোর্হে সাম্পাওলির সহকারীর ভূমিকা পালন করেন। ২০১৮ বিশ্বকাপে মেসি-দি মারিয়াদের ভরাডুবির পর কোচের চাকরি হারান সাম্পাওলি। তার জায়গায় অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পান স্ক্যালোনি।

তার অধীনে আর্জেন্টিনা ২০২১ সালে ২৮ বছর পর কোপা আমেরিকার শিরোপা জেতে। দিয়েগো ম্যারাডোনার অবসরের পর যা আর্জেন্টিনার প্রথম কোনো বৈশ্বিক শিরোপা। এরপর ২০২২ সালে তার অধীনেই ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে লা ফিনালিসিমা জয় করে আলবিসেলেস্তেরা।

স্ক্যালোনির অধীনে আলবিসেলেস্তেদের সবচেয়ে বড় সাফল্য ২০২২ কাতার বিশ্বকাপ শিরোপা জয়। ১৯৮৬ সালে ম্যারাডোনার হাত ধরে দ্বিতীয় বিশ্বকাপ শিরোপা জয়ের পর গত ৩৬ বছরে আর বিশ্বকাপ শিরোপা ছুঁয়ে দেখা হয়নি আলবিসেলেস্তেদের। অবশেষে কাতার বিশ্বকাপে লিওনেল মেসির হাত ধরে তৃতীয় বিশ্বকাপ শিরোপা জয় করে আর্জেন্টিনা। লিওনেল স্ক্যালোনির ট্যাকটিকস কাতারে বেশ প্রশংসা কুড়ায়। সৌদি আরবের বিপক্ষে হেরে আসর শুরু করা আর্জেন্টিনা স্পেনের পর দ্বিতীয় দল হিসেবে হার দিয়ে আসর শুরু করে চ্যাম্পিয়ন হয়।

সর্বশেষ খবর