Homeআন্তর্জাতিকইউক্রেনে এযাবৎকালের সবচেয়ে ভয়াবহ হামলা রাশিয়ার

ইউক্রেনে এযাবৎকালের সবচেয়ে ভয়াবহ হামলা রাশিয়ার

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর এযাবৎকালের সবচেয়ে ভয়াবহ হামলা চালিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) ভোরে ইউক্রেনজুড়ে একসঙ্গে ১২০টি ক্ষেপণাস্ত্র ছোড়ে রুশ বাহিনী। স্থল ও সমুদ্র থেকে এই হামলা চালানো হয়। প্রাণ বাঁচাতে বাসিন্দাদের স্থানীয় শেল্টারে আশ্রয় নেয়ার আহ্বান জানিয়েছে জেলেনস্কি প্রশাসন। খবর বিবিসির।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, রাজধানী কিয়েভ, খারকিভ, ওদেসা লাভিভসহ ইউক্রেনজুড়ে একযোগে হামলা চালায় রুশ বাহিনী। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টার বরাত দিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হয়, একসঙ্গে ১২০টির মতো ক্ষেপণাস্ত্র ছোড়ে রুশ বাহিনী।

বিভিন্ন বেসামরিক স্থাপনা লক্ষ্য করে এ হামলা চালানো হয় বলে অভিযোগ ইউক্রেনের। এরই মধ্যে রাজধানী কিয়েভে দুটি বিস্ফোরণের খবর পাওয়া যায়, তবে সেটি আকাশেই প্রতিহত করা হয়েছে নাকি হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে, তা জানা যায়নি।

ইউক্রেনের বিমানবাহিনী বলছে, এবারের হামলা একেবারেই ভিন্ন। একযোগে স্থল ও সমুদ্র থেকে ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এ ছাড়া ইরানের তৈরি কামিকাজি ড্রোন দিয়েও মিসাইল হামলার অভিযোগ করেছে কিয়েভ। রুশ অভিযান শুরুর পর এযাবৎকালের সবচেয়ে বড় এ হামলা থেকে রক্ষায় স্থানীয় বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এদিকে যুদ্ধ বন্ধে রাশিয়া আলোচনায় বসতে প্রস্তুত আছে জানালেও গত নভেম্বরে জি-২০ দেশগুলোর নেতাদের সামনে জেলেনস্কির দেয়া ১০ দফা শান্তি প্রস্তাব মানা সম্ভব নয় বলে জানিয়েছে মস্কো। ওই প্রস্তাবে ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহার, অধিকৃত চারটি অঞ্চল ফিরিয়ে দেয়া এবং খাদ্য, জ্বালানি, পারমাণবিক ও যুদ্ধবন্দিদের নিরাপত্তার বিষয়গুলো অন্তর্ভুক্ত ছিল। রাশিয়া বলছে, অধিভুক্ত অঞ্চলগুলো এখনকার বাস্তবতা। এটা মেনে নিয়েই আলোচনায় বসতে হবে ইউক্রেনকে।

সর্বশেষ খবর

Exit mobile version