Homeবাণিজ্যপ্রতিদ্বন্দ্বিতার মুখে কোকা কোলা ও পেপসি?

প্রতিদ্বন্দ্বিতার মুখে কোকা কোলা ও পেপসি?

নতুন রূপে ভারতের বাজারে ফিরছে পাঁচ দশকের পুরনো বিখ্যাত ক্যাম্পা কোলা। ৭০ এর দশকে জনপ্রিয় এ কোলার ব্র্যান্ড স্বত্ব ২২ কোটি ভারতীয় রূপিতে কিনেছে মুকেশ আম্বানির সংস্থা। এতে করে ভারতের বাজারে প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে পারে কোকা কোলা ও পেপসির মতো বহুজাতিক কোমল পানীয় ব্র্যান্ডগুলো।

‘দ্য গ্রেট ইন্ডিয়ান টেস্ট’। পাঁচ দশকের পুরনো ভারতীয় দেশীয় কোমল পানীয় ‘ক্যাম্পা কোলার’ পাঞ্চলাইন। স্লোগানটি ৭০ ও ৮০’র দশকে ব্যাপক জনপ্রিয় ছিল ভারতীয়দের মধ্যে।

নব্বই দশকে তৎকালীন অর্থমন্ত্রী মনমোহন সিংহের পরিকল্পনায় ভারতে অর্থনীতির উদারীকরণ হলে পেপসি, কোকাকোলার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় পিছিয়ে পড়ে ক্যাম্পা কোলা। এরপর ভারতের বাজার থেকে হারিয়ে যায় পানীয়টি।

তবে দীর্ঘ সময় পর আবারও আম্বানির হাত ধরে ফিরছে এক সময়ের জনপ্রিয় ক্যাম্পা কোলা। গত বছর আগস্টে প্রায় ২২ কোটি ভারতীয় রূপিতে ব্র্যান্ডটি কিনে নেন রিলায়েন্স কনজিউমার প্রোডাক্ট। নতুন এ সোডা পাওয়া যাবে কোলা, লেবু এবং কমলা লেবুর স্বাদে।

এদিকে ক্যাম্পা কোলা নতুন রূপে ফিরে আসাকে ইতিবাচকভাবে দেখছেন বিশ্লেষকরা। এতে করে ভারতের বাজারে কোকা কোলা ও পেপসিকে পড়তে হতে পারে কঠিন প্রতিদ্বন্দ্বিতায়।

সর্বশেষ খবর