Homeআন্তর্জাতিকবিচার বিভাগ সংস্কারের পরিকল্পনা স্থগিতের আহ্বান ইসরাইলি মন্ত্রীর

বিচার বিভাগ সংস্কারের পরিকল্পনা স্থগিতের আহ্বান ইসরাইলি মন্ত্রীর

সরকার প্রস্তাবিত বিচার বিভাগ সংস্কার প্রক্রিয়া স্থগিতের আহ্বান জানিয়েছেন ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত। শনিবার (২৫ মার্চ) ইসরাইলের টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে গ্যালান্ত এ আহ্বান জানান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইসরাইলে ক্ষমতাসীন কট্টর ডানপন্থী দলগুলোর জোট ক্ষমতায় এসেই বিচার বিভাগ সংস্কারের ঘোষণা দিয়েছিল। বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন সরকারের সেই পরিকল্পনায় বাধ সাধে দেশটির সাধারণ জনগণ। রাস্তায় নেমে এসে নজিরবিহীন বিক্ষোভ প্রদর্শন করেন তারা। দীর্ঘদিন ধরেই রাজধানী তেল আবিবসহ দেশটির বড় বড় শহরে এ বিক্ষোভ চলছে। তারই ধারাবাহিকতায় ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত দেশটির সরকারের প্রতি বিচার বিভাগ সংস্থারের পরিকল্পনা স্থগিত করার আহ্বান জানিয়েছেন।

গ্যালান্ত ইসরাইলে ক্ষমতাসীন জোট সরকারের প্রথম মন্ত্রী যিনি বিচার বিভাগ সংস্কারের বিষয়টি নিয়ে জনগণের পক্ষে কথা বললেন। গ্যালান্ত বলেন, ‘এই আন্দোলন সামরিক এবং প্রতিরক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে গভীর বিভাজন তৈরি করছে। যা দেশের প্রতিরক্ষার জন্য খুবই খারাপ। এটি ইসরায়েলের নিরাপত্তার জন্য একটি সুস্পষ্ট, তাৎক্ষণিক এবং বাস্তব বিপদ।’ 

গ্যালান্ত বলেছেন, নেতানিয়াহুর জোট সরকারের উচিত বিষয়টি নিয়ে বিরোধীদের সঙ্গে আলোচনা করা এবং বিচার বিভাগীয় পরিবর্তনকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অন্তত ৫ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করা।

উল্লেখ্য, গত ২৯ ডিসেম্বর ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন কট্টরপন্থি নেতা বেনিয়ামিন নেতানিয়াহু। এরপরই সুপ্রিম কোর্টের ক্ষমতা কমিয়ে বিচারব্যবস্থা সংস্কারের উদ্যোগ নেন তিনি। নতুন সংশোধনীতে, সুপ্রিম কোর্টের যে কোনো সিদ্ধান্ত বাতিলের ক্ষমতা দেয়া হয়েছে ইসরাইলের পার্লামেন্টকে।

এই উদ্যোগের জেরে নেতানিয়াহু নিজ রাষ্ট্রের জনগণের রোষানলে পড়েন। এতে বিক্ষোভে ফেটে পড়ে সাধারণ মানুষ। প্রায় প্রতিদিনই তেল আবিবের রাস্তায় জড়ো হন হাজারো বিক্ষোভকারী। পুলিশি বাধার মুখে পড়ে সংঘর্ষে লিপ্ত হয় দু’পক্ষ। এতে রণক্ষেত্রে পরিণত হয় পুরো এলাকা।

সর্বশেষ খবর