Homeআন্তর্জাতিকনেতানিয়াহুর পদত্যাগ দাবি, বাড়ছে ক্ষোভের আগুন

নেতানিয়াহুর পদত্যাগ দাবি, বাড়ছে ক্ষোভের আগুন

ইসরাইলে বিচার ব্যবস্থা সংস্কারের উদ্যোগ স্থগিত করা হলেও কাটছে না সংকট। শনিবার (০১ এপ্রিল) তেল আবিবের রাস্তায় নামেন দেড় লাখের বেশি বিক্ষোভকারী। এ সময় বিচার বিভাগের সংস্কার পরিকল্পনা থেকে সরে আসার পাশাপাশি দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পদত্যাগ দাবি করেন তারা।

বিচার ব্যবস্থা সংস্কারের প্রতিবাদে তিন মাসের বেশি সময় ধরে উত্তাল ইসরাইলের রাজপথ। তীব্র আন্দোলনের মুখে দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহু আপাতত এ উদ্যোগ স্থগিত ঘোষণা করলেও, কাটছে না সংকট। চলমান এ বিক্ষোভে প্রতিনিয়তই বাড়ছে ক্ষোভের আগুন। 

এরই ধারাবাহিকতায় শনিবার রাজধানী তেল আবিবের রাস্তায় জড়ো হন দেড় লাখের বেশি বিক্ষোভকারী। পতাকা, ব্যানার, ফেস্টুন হাতে প্রতিবাদ জানান তারা। পাশাপাশি স্লোগানে স্লোগানে দাবি করেন প্রধানমন্ত্রীর পদত্যাগ। একপর্যায়ে পুলিশি বাধার মুখে পড়েন তারা। আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে জলকামান ব্যবহার করে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী। চলে ধাওয়া পাল্টা-ধাওয়া।

আন্দোলনকারীরা সংবাদমাধ্যমকে বলেন, আমরা খুব কঠিন একটি সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। তবে আশা করছি, গণতন্ত্রকে বাঁচানোর পাশাপাশি শক্তিশালী করে তুলতে পারব। নেতানিয়াহু এবং তার সরকার চাইছে আদালতকে নিয়ন্ত্রণ করতে এবং ইসরাইলকে অন্ধকারের দিকে ঠেলে দিতে, যা আমরা কখনোই হতে দেব না। 

ইসরাইলের বিচার ব্যবস্থা সংস্কার বিল বাতিলের আহ্বান জানানোয় গেল সপ্তাহে দেশটির প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এমনকি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আহ্বানও উড়িয়ে দেন তিনি।

এ বিষয়ে এক টুইট বার্তায় নেতানিয়াহু বলেন, ‘ইসরাইলের জনগণের জন্য কোনটা ভালো সেই সিদ্ধান্ত নেবে সরকার।’

সর্বশেষ খবর