Homeআন্তর্জাতিকএক যুগ পর সৌদিতে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী

এক যুগ পর সৌদিতে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী

সম্পর্ক জোরদারের লক্ষ্যে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ সৌদি আরবে গিয়েছেন। সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের আমন্ত্রণে বুধবার (১২ এপ্রিল) মেকদাদ জেদ্দায় পৌঁছেছেন। খবর আল-জাজিরার।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, দুই পররাষ্ট্রমন্ত্রী ‘সিরিয়া সঙ্কটের একটি রাজনৈতিক সমাধানে পৌঁছানোর প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন। যা দেশটির ঐক্য, নিরাপত্তা এবং স্থিতিশীলতা রক্ষায় কাজ করবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘বৈঠকে সিরীয় শরণার্থীদের স্বদেশে প্রত্যাবর্তনের সুবিধার্থে এবং সিরিয়ায় ক্ষতিগ্রস্ত এলাকায় মানবিক প্রবেশাধিকার নিশ্চিত করার বিষয়েও আলোচনা হবে।’

২০১১ সালে সিরিয়ায় যুদ্ধ শুরু হওয়ার পর সৌদি আরবে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর এটাই প্রথম সফর।

রাশিয়া ও ইরানের সমর্থনে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বিরোধীদের অনেকাংশে পরাজিত করেছেন।

সিরিয়াকে ২০১১ সালে আরব দেশগুলোর সংগঠন আরব লিগ থেকে বরখাস্ত করা হয়েছিল। নিজের দেশের নাগরিকদের ওপর প্রেসিডেন্ট বাশার-আল আসাদ নৃশংস দমন-পীড়ন চালাচ্ছেন অভিযোগ তুলে পশ্চিমা এবং আরব রাষ্ট্র তাকে বয়কট করেছিল।

তবে সম্প্রতি সিরিয়া ও সৌদি আরব নিজেদের মধ্যে সম্পর্ক পুনরুদ্ধারে উদ্যোগ নেয়। এরইমধ্যে দুদেশ রিয়াদ ও দামেস্কে দূতাবাস পুনরায় চালুর উদ্যোগ নিয়েছে। শিগগিরই সিরিয়ার প্রেসিডেন্ট বাশার-আল আসাদ সৌদি আরব সফরে যাবেন বলে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে।

সর্বশেষ খবর