Homeআন্তর্জাতিকজানা গেল ইউক্রেনের পাল্টা আক্রমণের তারিখ

জানা গেল ইউক্রেনের পাল্টা আক্রমণের তারিখ

ইউক্রেনে চলমান যুদ্ধের এক বছরেরও বেশি সময় পেরিয়ে গেছে। ইউক্রেনের একটি অংশ দখলও করে নিয়েছে রাশিয়া। এরই মধ্যে শীতকাল শেষে ইউক্রেনের তরফ থেকে জোরেশোরে পাল্টা আক্রমণের কথাও শোনা যাচ্ছিল। তবে কবে থেকে সেই আক্রমণ শুরু হবে সে বিষয়ে কোনো তথ্য পাওয়া যাচ্ছিল না। অবশেষে পেন্টাগনের ফাঁস হওয়া নথি থেকে সেই তথ্য জানা গেছে।

প্রখ্যাত মার্কিন সাময়িকী নিউজউইক যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদর দফতর পেন্টাগন থেকে ফাঁস হওয়া নথির বরাত দিয়ে জানিয়েছে, আগামী ৩০ এপ্রিল থেকে ইউক্রেন রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণে যাবে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের মূল্যায়নের ভিত্তিতে গত ২৮ ফেব্রুয়ারি তৈরি করা ওই নথিতে ইউক্রেনে বিদেশি মিত্রদের সহায়তা এবং পাল্টা আক্রমণের জন্য বিশেষভাবে প্রশিক্ষিত নয়টি ব্রিগেডের প্রস্তুতির বিশদ তথ্য দেয়া রয়েছে। নথিতে বলা হয়েছে, এই নয়টি ব্রিগেড ছাড়াও আরও তিনটি ব্রিগেড যুক্ত হতে পারে ইউক্রেনের পাল্টা আক্রমণ পরিকল্পনায়।

নথিতে দাবি করা হয়েছে, নয়টি ব্রিগেডই পশ্চিমা দেশগুলোর কর্মকর্তাদের হাতে প্রশিক্ষিত এবং পশ্চিমা অস্ত্রে সজ্জিত। এর মধ্যে ৬টি ব্রিগেড প্রস্তুত হয়ে গেছে ৩১ মার্চ। বাকি তিনটিও প্রস্তুত হয়ে যাবে এপ্রিলের ৩০ তারিখ নাগাদ। এর পর থেকেই শুরু হবে পাল্টা আক্রমণ।

যুক্তরাষ্ট্র সফররত ইউক্রেনীয় প্রধানমন্ত্রী দ্যানিস শ্যামিহাল দেশটির সংবাদমাধ্যম দ্য হিলকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, গ্রীষ্মের আগে কোনো ধরনে পাল্টা আক্রমণ চালানো সম্ভব হবে না। তিনি সোমবার (১৭ এপ্রিল) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জানান, পেন্টাগনের নথি ফাঁসের কারণে ইউক্রেন তার পাল্টা আক্রমণের পরিকল্পনা বদলাবে না। তিনি বলেন, ‘আমরা আত্মবিশ্বাসী যে, অদূর ভবিষ্যতেই পাল্টা আক্রমণে কার্যক্রম শুরু হবে।’

সর্বশেষ খবর