Homeআন্তর্জাতিকসমালোচনার মুখে ‘ইউক্রেনের অখণ্ডতা লঙ্ঘনে’র নিন্দা ব্রাজিলের

সমালোচনার মুখে ‘ইউক্রেনের অখণ্ডতা লঙ্ঘনে’র নিন্দা ব্রাজিলের

পশ্চিমা দেশগুলোর সমালোচনার মুখে রাশিয়ার ‘ইউক্রেনের অখণ্ডতা লঙ্ঘনে’র নিন্দা জানিয়েছে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা। সেই সঙ্গে রক্তক্ষয়ী সংঘাতের অবসানে ফের মধ্যস্থতার প্রস্তাবও দিয়েছেন তিনি।

ইউক্রেন যুদ্ধের ক্ষেত্রে বরাবর শান্তির পক্ষে নিজের অবস্থান জানিয়ে আসছে ব্রাজিল। গত রোববার (১৬ এপ্রিল) সংযুক্ত আরব আমিরাত সফরকালে আবুধাবিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইউক্রেন যুদ্ধ নিয়ে কথা বলতে গিয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপ ইউক্রেন যুদ্ধকে দীর্ঘায়িত করছে বলে অভিযোগ করেন ব্রাজিলের প্রেসিডেন্ট।

এই সংঘাতে ইউক্রেনেরও দায় রয়েছে বলেও মন্তব্য করেন তিনি। এসব মন্তব্যের কারণে পশ্চিমা সমালোচনার মুখে পড়েন লুলা। এরপর মঙ্গলবার (১৮ এপ্রিল) রোমানিয়া সফরকালে রাশিয়ার নাম করে ইউক্রেন অভিযানের নিন্দা জানান তিনি।

এদিন রাজধানী বুখারেস্টে রোমানিয়ার প্রেসিডেন্ট ক্লাউস ইয়োহানিসের সঙ্গে বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে লুলা বলেন, ‘আমার সরকার ইউক্রেনের অখণ্ডতা লঙ্ঘনের নিন্দা জানাচ্ছে। একই সঙ্গে আমি আলোচনার মাধ্যমে এই সংঘাতের রাজনৈতিক সমাধানের আহ্বান জানাচ্ছি।’

রোমানিয়ার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে ইউক্রেন যুদ্ধের বৈশ্বিক প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেন লুলা। বিশেষ করে বিশ্বের দরিদ্র দেশগুলোতে খাদ্য ও জ্বালানি নিরাপত্তার বিষয়ে কথা বলেন তিনি।

ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশ রোমানিয়া ইউক্রেনের সীমান্তবর্তী ও ন্যাটোরও সদস্য দেশ। ইউক্রেন অভিযানের কারণে শুরু থেকেই রাশিয়ার সমালোচনা করে আসছেন দেশটির নেতারা। গত বছর অভিযান শুরুর পরই রোমানিয়ার প্রেসিডেন্ট বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘সমগ্র বিশ্বের শান্তির জন্য হুমকি’।

সর্বশেষ খবর