Homeখেলাহ্যাটট্রিক করে রেকর্ডবুকে মেসি-রোনালদোর আরও কাছে বেনজেমা

হ্যাটট্রিক করে রেকর্ডবুকে মেসি-রোনালদোর আরও কাছে বেনজেমা

তর্কযোগ্যভাবে ফুটবল ইতিহাসের অন্যতম সেরা ক্লাব রিয়াল মাদ্রিদ। সে ক্লাবের ইতিহাসে কোথায় লেখা থাকবে করিম বেনজেমার নাম? এ ক্লাবের হয়ে যা দেখাচ্ছেন ৩৫ বছর বয়সী ফরাসি ফরোয়ার্ড, তাতে এমন প্রশ্ন উঠতেই পারে! রিয়ালের জার্সিতে খেলা অসংখ্য কিংবদন্তির মধ্যে বেনজেমার স্থান কোথায় থাকবে, সে প্রশ্ন ইতিহাসের হাতে রেখে দিলেও রেকর্ড বুকে যে এরই মধ্যে নিজেকে একদম ওপরের দিকে নিয়ে গেছেন; তাতে কোন সন্দেহ নেই।

লা লিগায় চলতি মৌসুমটা ভালো-মন্দ মিলিয়েই কাটছে রিয়াল মাদ্রিদের। চ্যাম্পিয়ন্স লিগে বা কোপা দেল রে’র লড়াইয়ে অপ্রতিরোধ্য রিয়াল যে এবার লা লিগার শিরোপা চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে খোয়াচ্ছে, তা মোটামুটি নিশ্চিত এরই মধ্যে। অবশিষ্ট ৬ ম্যাচ থেকে মাত্র ৮ পয়েন্ট অর্জন করতে পারলেই লিগ জিতে যাবে বার্সেলোনা। লিগে রিয়ালের এমন অধারাবাহিক পারফরম্যান্সের অন্যতম কারণ যে করিম বেনজেমার নিয়মিত খেলতে না পারা, তা বলাই যায়। পরিসংখ্যানের পাতায় চোখ রাখলেই বোঝা যাবে কিছুটা!

গত মৌসুমে লিগে ৩২ ম্যাচে ২৭ গোল করা ফরাসি ফরোয়ার্ড যে এ মৌসুমে এখন পর্যন্ত হওয়া ৩২ ম্যাচের মধ্যে খেলতে পেরেছেন মাত্র ২১টি। আর তাতেই ১৭ গোল নিয়ে লা লিগার চলতি মৌসুমের শীর্ষ গোলদাতা হওয়ার লড়াইয়ে দ্বিতীয় স্থানে আছেন। বাকি ম্যাচগুলো খেলতে পারলে যে তার গোলসংখ্যা আরও বাড়বে তা বলার অপেক্ষা রাখে না।

চলতি এপ্রিলে তো ফর্মের তুঙ্গে আছেন বিগবেঞ্জ। এক মাসেই যে তিনটি হ্যাটট্রিক করেছেন বর্তমানের ব্যালন ডি’অর জয়ী এ তারকা। ২ এপ্রিল রিয়াল ভায়োদালিদের বিপক্ষে ৬-০ গোলে জেতা ম্যাচে হ্যাটট্রিকের তিন দিন পর কোপা এল রে’র সেমিফাইনালের দ্বিতীয় লেগের খেলায় ক্যাম্প ন্যুয়ে বার্সেলোনার বিপক্ষেও হ্যাটট্রিক করেন এ ফরাসি। আর সবশেষ হ্যাটট্রিকটা তো করলেন লিগের সদ্য শেষ হওয়া ম্যাচে।

শনিবার (২৯ এপ্রিল) নিজেদের মাঠে আলমেরিয়ার বিপক্ষে ম্যাচের প্রথমার্ধেই হ্যাটট্রিক পূর্ণ করেন বেনজেমা। আর এ হ্যাটট্রিকের পথে দ্বিতীয় গোলটি করেই রেকর্ডবুকে নিজের নামটা আরও একটু ওপরে নিয়ে গেছেন রিয়াল মাদ্রিদের এ অধিনায়ক। লা লিগার ইতিহাসে এখন চতুর্থ সর্বোচ্চ গোলের মালিক ফরাসি এ ফরোয়ার্ড। ৪৩৬ ম্যাচে ২৩৬ গোল বেনজেমার। ম্যাচে নিজের দ্বিতীয় গোলটি করেই তিনি ছাড়িয়ে যান রিয়ালেরই কিংবদন্তি স্ট্রাইকার হুগো সানচেজকে।

১৯৮১-১৯৯৪ সাল পর্যন্ত লা লিগায় খেলা মেক্সিকান কিংবদন্তি সানচেজ ৩৪৭ ম্যাচে করেছিলেন ২৩৪ গোল। ক্যারিয়ারের সেরা সময়টায় রিয়ালের জার্সিতে লিগে করেছিলেন ২০৭ ম্যাচে ১৬৪ গোল। বাকি গোলগুলো করেন অ্যাতলেটিকো মাদ্রিদ ও রায়ো ভায়োকানোর হয়ে। তাকে ছাড়িয়ে চতুর্থ স্থানে বসলেন বেনজেমা। তার ওপরে আছেন অ্যাথলেটিক বিলবাওয়ের স্প্যানিশ কিংবদন্তি তেলমো জারা, রিয়াল মাদ্রিদের ইতিহাসের  সর্বোচ্চ গোলদাতা ক্রিস্টিয়ানো রোনালদো ও বার্সেলোনার ইতিহাসের সেরা খেলোয়াড় লিওনেল মেসি।

১৯৪০-১৯৫৫ সাল পর্যন্ত লা লিগায় খেলা তেলমো জারা মাত্র ২৭৮ ম্যাচেই করেন ২৫১ গোল। এ সব গোলই তিনি করেছেন বিলবাওয়ের জার্সিতে।

দ্বিতীয় স্থানে থাকা ক্রিস্টিয়ানো রোনালদোর গোলসংখ্যা অবশ্য তার খেলা ম্যাচের চেয়েও বেশি। রিয়ালের জার্সিতে লিগে মাত্র ২৯২ ম্যাচেই ৩১১ গোল করেন পর্তুগিজ এ কিংবদন্তি। ২০০৯ সালে বেনজেমার সঙ্গে একই সঙ্গে রিয়াল মাদ্রিদে যোগ দেয়া রোনালদো ২০১৮ সালে ক্লাব না ছাড়লে তার পরিসংখ্যানটা হয়তো আরও সমৃদ্ধ হতো। তবে হয়তো বেনজেমাও তখন পারতেন না নিজের গোলসংখ্যা এ পর্যায়ে নিতে। রোনালদোর বিদায়ের পরই তো বেনজেমার এমন ভয়ংকর গোলক্ষুধার কথা জানতে পারে বিশ্ব।

সবার ওপরে আছেন বার্সেলোনার জার্সিতে একের পর এক অবিস্মরণীয় কীর্তি গড়া লিওনেল মেসি। ২০০৪ সালে ক্লাবের সিনিয়র দলে জায়গা পাওয়ার পর থেকে ২০২১ সালে ক্লাব ছেড়ে পিএসজিতে যোগ দেয়ার আগে ৫২০ ম্যাচ খেলা মেসির লিগে গোলসংখ্যা ৪৭৪।

৩৫ বছর বয়সী বেনজেমার পক্ষে শীর্ষ দুইয়ে থাকা এ প্রজন্মের দুই সেরাকে ছাড়িয়ে যাওয়া বাস্তবতার নিরিখে অসম্ভব। তবে তৃতীয় স্থানে থাকা তেলমো জারাকে পেছনে ফেলা খুব সম্ভব। মাদ্রিদের জার্সিতে আরেকটা মৌসুম এমন গোলক্ষুধা নিয়ে খেলতে পারলেই হয়তো মেসি-রোনালদোর পরের জায়গাটা নিজের দখলে নিয়ে নিতে পারবেন করিম বেনজেমা।

সর্বশেষ খবর