Homeখেলাকার আয় বেশি, রোনালদো নাকি মেসির?

কার আয় বেশি, রোনালদো নাকি মেসির?

ফুটবলের প্রতিযোগিতা কখনও কখনও রূপ নেয় ফুটবলারদের প্রতিযোগিতায়ও। আর সেখানে যদি ক্রিস্টিয়ানো রোনালদো, লিওনেল মেসি কিংবা কিলিয়ান এমবাপ্পের নাম উচ্চারিত হয়, তা হলে তো আগ্রহের আর ঘাটতিই থাকে না। সম্প্রতি এসব খেলোয়াড়ের পারিশ্রমিকের তথ্য প্রকাশ জানা গেছে।

মঙ্গলবার (২ মে) রাতে যুক্তরাষ্ট্রের সাময়িকী ফোর্বস বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অ্যাথলেটদের তালিকা প্রকাশ করেছে। যেখানে শীর্ষ তিনে রয়েছেন তিন ফুটবলার। নিশ্চিতভাবে তারা হলেন রোনালদো, মেসি ও এমবাপ্পে। ২০২২ সালের মে থেকে ২০২৩ সালের মে পর্যন্ত হিসাব করে এই তালিকা প্রকাশ করা হয়েছে। প্রকাশিত তালিকায় কার বেতন কত?

ফোর্বসের প্রকাশিত তালিকা থেকে জানা যায়, ক্রীড়াঙ্গনের মধ্যে সবচেয়ে বেশি উপার্জন করেন পর্তুগিজ তারকা রোনালদো। তার আয় আসে স্পন্সর ও মাঠের খেলা থেকে। ২০২৩ সালে রোনালদোর আয় ১ হাজার ৪৩৫ কোটি টাকার ওপরে (১৩৬ মিলিয়ন মার্কিন ডলার)।

রোনালদো থেকে প্রায় ৬৩ কোটি টাকা (৬ মিলিয়ন) কম উপার্জন করে দ্বিতীয় অবস্থানে রয়েছেন লিওনেল মেসি। মেসির উপার্জন ১ হাজার ৩৭১ কোটি টাকার বেশি (১৩০ মিলিয়ন ডলার)। এরপরে রয়েছে ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। তার উপার্জন ১ হাজার ২৬৬ কোটি টাকার ওপরে (১২০ মিলিয়ন ডলার)।

এই তিন ফুটবলার পরে উপার্জনের দিক থেকে চারে রয়েছেন বাস্কেটবল তারকা লেব্রন জেমস। জেমসের আয় ১ হাজার ২৫৫ কোটি টাকার ওপরে (১১৯ মিলিয়ন ডলার)। আর পাঁচে রয়েছেন মেক্সিকান বক্সার ক্যানসেলো আলভারেজ। আলভারেজের উপার্জন ১ হাজার ১৬০ কোটি টাকার ওপরে (১১০ মিলিয়ন ডলার)।

সর্বশেষ খবর