Homeআন্তর্জাতিকলোকসভা সদস্যপদ আপাতত ফেরত পাচ্ছেন না রাহুল

লোকসভা সদস্যপদ আপাতত ফেরত পাচ্ছেন না রাহুল

আগামী এক মাসেও লোকসভার সদস্যপদ ফেরত পাওয়ার কোনো সম্ভাবনা নেই কংগ্রেস নেতা রাহুল গান্ধীর। কারণ গুজরাট হাইকোর্ট জানিয়েছেন, আগামী ৫ জুন গ্রীষ্মকালীন ছুটির পর রাহুলের বিরুদ্ধে দায়ের করা মানহানির মামলার আপিলের রায় ঘোষণা করবেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

মানহানি মামলার আপিলের পর দুদিনের শুনানি শেষে মঙ্গলবার (২ মে) গুজরাট হাইকোর্টের বিচারপতি হেমন্ত প্রচ্ছক অন্তর্বর্তীকালীন কোনো রায় দিতে অস্বীকার করেন।

বিচারপতি হেমন্ত প্রচ্ছক জানান, গ্রীষ্মকালীন ছুটির পর হাইকোর্ট খুললে তখন এ মামলার রায় দেবেন। ফলে স্বাভাবিক কারণেই আগামী এক মাস লোকসভার সদস্যপদ ফেরত পাচ্ছেন না রাহুল। হাইকোর্ট তার সাজা স্থগিত না করলে শেষ উপায় সুপ্রিম কোর্ট।

উচ্চ আদালতের সিদ্ধান্তে হতাশা প্রকাশ করেন রাহুলের আইনজীবীরা। তাদের বক্তব্য, অন্তর্বর্তীকালীন রায় দেওয়ার অনুরোধ করা হলেও বিচারপতি তা আমলে নেননি। রাহুলের আইনজীবী অভিষেক মনু সিংভির যুক্তি ছিল, রাহুলের বক্তব্যে যে তিনজনের নাম করা হয়েছে, তারা কেউই মামলা করেননি।

এর আগে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের প্রচারে কর্ণাটকের কোলার জেলায় এক জনসভায় মোদি উপনামকে কেন্দ্র করে রাজনৈতিক আক্রমণ করে রাহুল জনতার কাছে জানতে চেয়েছিলেন, ‘সব চোরের পদবি কেন মোদি হয়।’ ওই মন্তব্যের জেরেই মামলা হয় রাহুল গান্ধীর বিরুদ্ধে।

সেই মামলায় সম্প্রতি কংগ্রেস নেতার বিরুদ্ধে সাজা ঘোষণা করেন গুজরাটের সুরাটের একটি ম্যাজিস্ট্রেট আদালত। মামলায় দোষী সাব্যস্ত হয়ে লোকসভার সদস্যপদ হারাতে হয় রাহুল গান্ধীকে। মামলায় ২ বছরের কারাদণ্ড হয় তার। ম্যাজিস্ট্রেট আদালতের ওই রায়কে চ্যালেঞ্জ করে সুরাটের দায়রা আদালতে আপিল করেন রাহুল। তবে দায়রা আদালত সেই আপিল খারিজ করে দেয়। পরে গুজরাটের হাইকোর্টের শরণাপন্ন হন কংগ্রেস নেতা। তবে সেখানেও থাকতে হচ্ছে অপেক্ষায়।

সর্বশেষ খবর