Homeখেলাঅলিম্পিক স্বর্ণজয়ী অলিম্পিয়ানের রহস্যজনক মৃত্যু

অলিম্পিক স্বর্ণজয়ী অলিম্পিয়ানের রহস্যজনক মৃত্যু

২০১৬ সালের রিও ডি জেনেইরো অলিম্পিকে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে আলো ছড়িয়েছিলেন টরি বোউই। জিতেছিলেন একটি করে সোনা, রুপা ও ব্রোঞ্জ। যুক্তরাষ্ট্রের এই অলিম্পিয়ান মাত্র ৩২ বয়সে পাড়ি জমালেন পরপারে। এমনটাই জানিয়েছে বিবিসি, মার্কাসহ বিভিন্ন গণমাধ্যম।

রিও ডি জেনেইরো অলিম্পিকে ১০০ মিটার রিলে সোনা জিতেছিলেন টরি। ওই আসরেই ১০০ মিটার স্প্রিন্টে রুপা ও ২০০ মিটারে ব্রোঞ্জও জিতেছিলেন তিনি।

তিনটি অলিম্পিক পদক ও দুবারের বিশ্বচ্যাম্পিয়ন বোউইয়ের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন তার এজেন্ট কিম্বার্লি হলান্ড। বুধবার (৩ মে) ফ্লোরিডায় নিজের বাড়িতে মৃত অবস্থায় তাকে পাওয়া যায়। তার মৃত্যুর কারণ সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছে সিএনএন ও বিবিসি। তবে মার্কা টিএমজেডের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে তার অবসাদে ভোগার তথ্য।

যুক্তরাষ্ট্রের অলিম্পিক দলের সদস্য টরি ২০১৬ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপেও ট্র্যাকে ঝড় তুলেছিলেন। সে আসরে জিতে নেন ১০০ মিটারের সেরার মুকুট। সোনা জিতেছিলেন রিলে দৌড়েও।

টরির আকস্মিক মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ক্রীড়াঙ্গনে। যুক্তরাষ্ট্রের ট্র্যাক অ্যান্ড ফিল্ড বিবৃতি দিয়ে টরির বিদায়কে ‘অপূরণীয় ক্ষতি’ হিসেবে উল্লেখ করেছে। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে বিশ্ব অ্যাথলেটিকস সংস্থাও।

১০০ মিটার স্প্রিন্টের বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন শেলি-অ্যান ফ্রেজার-প্রাইসও এই তারকার মৃত্যুতে হৃদয় ভাঙা কষ্ট অনুভব করছেন। টরিকে ‘দারুণ প্রতিযোগী এবং আলোর উৎস’ বলে আখ্যায়িত করেছেন তিনি। তিনি এক শোকবার্তায় বলেন, ‘তোমার প্রাণশক্তি এবং হাসি সবসময় আমার সঙ্গে থাকবে। শান্তিতে ঘুমাও।’

২০০ মিটারের দুইবারের বিশ্বসেরা ও যুক্তরাষ্ট্রের রেকর্ডধারী স্প্রিন্টার নোয়াহ লেলেসও শোক জানিয়েছেন।

২০১৪ সালে লং জাম্প ইভেন্ট দিয়ে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে পা রাখেন টরি। সে বছরেই তিনি জিতে নেন বিশ্বের দ্রুততম মানবীর খেতাব। ২০১১ সালে কারমেলিতো জেটরের পর যুক্তরাষ্ট্রের একমাত্র মহিলা অ্যাথলেট হিসেবে অলিম্পিক কিংবা বিশ্ব চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি গড়েন তিনি।

সর্বশেষ খবর