Homeআন্তর্জাতিকলাওস-ভিয়েতনামে রেকর্ড করা হলো দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্বোচ্চ তাপমাত্রা

লাওস-ভিয়েতনামে রেকর্ড করা হলো দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্বোচ্চ তাপমাত্রা

জলবায়ু পরিবর্তনের প্রভাব যেন হাড়ে হাড়ে টের পাওয়া যাচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়াজুড়ে। ভয়াবহ তাপমাত্রায় নাভিশ্বাস উঠে গেছে এই অঞ্চলের দেশগুলো জনগণের। এরই মধ্যে ভিয়েতনাম এবং লাওসে এই অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা ছাড়িয়ে গেছে আগের সকল রেকর্ড।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন নিউজের খবর, ভিয়েতনাম, লাওস এবং থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের তাপমাত্রা অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে গেছে। বিভিন্ন ধরনের দূষণের অতিমাত্রার কারণে এসব দেশের বড় বড় শহরগুলোতে ধোঁয়াশার পরিমাণ বেড়ে গেছে যা তাপমাত্রা বাড়তে সহায়ক ভূমিকা পালন করছে।

ভিয়েতনামে শনিবার (৬ মে) সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। দেশটির তৌং ডৌং শহরে এই তাপমাত্রা রেকর্ড করা হয়।

ভিয়েতনামের প্রতিবেশী দেশ লাওসে শনিবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দেশটির লুয়াং প্রাবাং শহরে এই তাপমাত্রা রেকর্ড করা হয়। এ ছাড়া দেশটির গড় তাপমাত্রাও অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। জাতীয় পর্যায়ে গড়ে দেশটির তাপমাত্রা ছিল ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। একই দিনে লাওসের রাজধানী ভিয়েনতিয়েনের তাপমাত্রা ছিল ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

কেবল ভিয়েতনাম বা লাওসই নয়, তীব্র তাপমাত্রার কারণে ভুগছে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককও। বিগত মার্চ মাস থেকেই ব্যাংককের তাপমাত্রা ৩০ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উঠানামা করেছে। তবে সর্বশেষ শনিবারে অতীতের সব রেকর্ড ছাড়িয়ে ব্যাংকের তাপমাত্রা পৌঁছায় ৪৫ ডিগ্রি সেলসিয়াসে।

বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে জলবায়ু পরিবর্তনের প্রভাবের বিষয়ে সতর্ক করলেও এ বিষয়ে দেশগুলোর সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে ব্যর্থ হয়েছে। ফলে তীব্র গরমে জনদুর্ভোগ আরও বেড়েছে।

সর্বশেষ খবর