Homeআন্তর্জাতিককিয়েভে নতুন করে হামলা চালিয়েছে রাশিয়া

কিয়েভে নতুন করে হামলা চালিয়েছে রাশিয়া

ইউক্রেনে রুশ হামলার তীব্রতা বেড়েই চলেছে। আবারও দেশটির রাজধানী কিয়েভে নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। রুশ হামলার আশঙ্কায় রাজধানীসহ দেশটির দুই-তৃতীয়াংশ শহরে বিমান হামলার সতর্কতা সাইরেন বাজানো হচ্ছে ক্রমাগত।

বার্তা সংস্থা রয়টার্সের খবর, স্থানীয় সময় মঙ্গলবার (৯ মে) সকালের দিকে অন্তত ১৫টি ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। ইউক্রেন কর্মকর্তাদের দাবি, কিয়েভের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় সব ক্ষেপণাস্ত্রই ভূপাতিত করা হয়েছে।

কিয়েভের সামরিক প্রশাসনের প্রধান সেরহি পপকো টেলিগ্রাম চ্যানেলে জানিয়েছেন, ‘যুদ্ধক্ষেত্রে শত্রুর আগ্রাসন ব্যর্থ হয়েছে।’

এ নিয়ে চলতি মাসে পঞ্চমবারের মতো কিয়েভে হামলা চালাল রাশিয়া। তার আগে, মার্চ-এপ্রিলজুড়ে রাশিয়া কিয়েভে তেমন কোনো হামলাই চালায়নি। এর আগে, রোববার (৭ মে) রাশিয়া কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন শহরে ব্যাপক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এতে একজন নিহত হওয়ার পাশাপাশি ৫ জন আহত হয়।

রাশিয়ার সর্বশেষ চালানো ক্ষেপণাস্ত্র হামলার কথা উল্লেখ করে পপকো বলেন, রাশিয়া চাইছে যত বেশি সম্ভব বেসামরিক নাগরিককে হত্যা করতে। তিনি বলেন, ‘আমাদের কাছে থাকা প্রাথমিক তথ্যানুসারে, রাশিয়ার এ হামলায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।’

এদিকে, কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়েছে, ইউক্রেনের রাজধানী কিয়েভ এবং ইউক্রেনের দুই-তৃতীয়াংশজুড়ে নতুন করে রুশ বিমান হামলার আশঙ্কায় এক সপ্তাহেরও বেশি সময় ধরে সতর্কতা সাইরেন শোনা যাচ্ছে।

ইউক্রেনের জরুরি পরিষেবা বিভাগ মঙ্গলবার ভোরে কিয়েভ এবং বেশিরভাগ মধ্য ও পূর্ব ইউক্রেনের জন্য বিমান হামলার সতর্কতা জারি করেছে। পশ্চিমে ভিন্নিত্যা থেকে সমস্ত পূর্ব অঞ্চল এবং দক্ষিণে খেরসন এবং কৃষ্ণ সাগরের ওদেসা অঞ্চল পর্যন্ত বিস্তৃত এলাকায়ও এ সতর্কতা জারি রয়েছে।

সর্বশেষ খবর