Homeশীর্ষ সংবাদকোরবানির গরুর চামড়া বর্গফুট ১২০ টাকা করার দাবি

কোরবানির গরুর চামড়া বর্গফুট ১২০ টাকা করার দাবি

কোরবানির গরুর চামড়া প্রতি বর্গফুটের মূল্য ১২০ টাকা এবং খাসির চামড়া ৭০ টাকা নির্ধারণের দাবি জানিয়েছে ইসলামী মুক্তিযোদ্ধা প্রজন্ম পরিষদ।

মঙ্গলবার (১৬ মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সরকারের কাছে এই দাবি জানায় সংগঠনটি।

বিবৃতিতে পরিষদের সভাপতি শহিদুল ইসলাম কবির বলেন, ‘কোরবানির চামড়া বিক্রির অর্থ এতিম ও গরিবের হক। ২০১৪ সাল থেকে প্রতিবছরই বাংলাদেশে চামড়ার সরকার নির্ধারিত মূল্য কমানো হয়েছে। চামড়ার দাম প্রতিবছর কমতে থাকায় এরই মধ্যে বহু মাদ্রাসা ক্ষতিগ্রস্ত হয়েছে।’

তিনি বলেন, গরিবের হক মেরে চামড়া সিন্ডিকেটকে লাভবান করতে সরকারের একটি গোষ্ঠী চামড়ার মূল্য নির্ধারণ করে যাচ্ছে। বিবেক বুদ্ধিসম্পন্ন কোনো মানুষ সরকারের এই সিদ্ধান্ত মেনে নিতে পারে না।

শহিদুল ইসলাম বলেন, ‘দেশে সবকিছুর মূল্য ঊর্ধ্বমুখী হলেও কোরবানির গরুর চামড়ার মূল্য প্রতি বর্গফুট ১২০ টাকা এবং খাসির চামড়া প্রতি বর্গফুট ৭০ টাকা করতে হবে। অন্যথায় দেশের জনগণ বিক্ষুব্ধ হয়ে উঠতে পারে।’

‘২০১৩ সালে সরকার নির্ধারিত দাম অনুযায়ী ঢাকায় প্রতি বর্গফুট লবণযুক্ত গরুর চামড়া ৯০ টাকা ও ঢাকার বাইরে ৮০ টাকা পর্যন্ত দামে কেনা হয়। এখান থেকে চামড়ার মূল্য বৃদ্ধি না করে কমিয়ে দেয়া ইসলাম, মুসলমান, মাদ্রাসাবিরোধী ষড়যন্ত্র ছাড়া আর কিছুই নয়। তারা এগুলো করতে গিয়ে গরিবের হক নষ্ট করছে,’ যোগ করেন তিনি।

সর্বশেষ খবর

Exit mobile version