Homeআন্তর্জাতিকরুশ হামলায় কিয়েভে মার্কিন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বিধ্বস্ত

রুশ হামলায় কিয়েভে মার্কিন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বিধ্বস্ত

যুক্তরাষ্ট্রের তরফ থেকে ইউক্রেনকে দেয়া প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা রাশিয়ার হামলায় বিধ্বস্ত হয়েছে। যুক্তরাষ্ট্র এবং রাশিয়া উভয় দেশই বিষয়টি নিশ্চিত করেছে। তবে মার্কিন কর্মকর্তারা মঙ্গলবার (১৬ মে) দাবি করেছেন, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পুরোপুরি বিধ্বস্ত হয়নি। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

যুক্তরাষ্ট্রের নির্মিত প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা অন্যতম আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের তরফ থেকে রাশিয়ার আক্রমণ প্রতিহত করতে ইউক্রেনকে দেয়া হয়েছিল।

প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে যুক্তরাষ্ট্রের তৈরি সবচেয়ে উন্নত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাগুলোর মধ্যে একটি হিসেবে বিবেচনা করা হয়। এটি বিমান, ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে দারুণ কার্যকর।

যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা নাম প্রকাশ না করা শর্তে জানিয়েছেন, ওয়াশিংটন এবং কিয়েভ এরই মধ্যে বিধ্বস্ত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সারিয়ে তোলার বিষয়ে প্রাথমিক আলাপ সেরেছে। তবে বিধ্বস্ত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাগুলো ইউক্রেন থেকে সরিয়ে নেয়া হবে কিনা সে বিষয়ে নিশ্চিত কোনো তথ্য দিতে পারেননি সেই কর্মকর্তা।

ওই কর্মকর্তা আরও জানিয়েছে, এ বিষয়ে ওয়াশিংটন আগামী দিনগুলোতে আরও বিস্তারিত বুঝাপড়া চালাবে। সময়ে সময়ে প্রাপ্ত তথ্যের ভিত্তিতেই সিদ্ধান্ত গৃহীত হবে।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে যে, তারা কিয়েভে হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র কিনঝাল ব্যবহার করে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করেছে।

এর আগে ইউক্রেন জানিয়েছিল, তারা কিয়েভের আকাশে রাশিয়া থেকে আগত ১৮টি ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে। বিধ্বস্ত ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে ৬টি কিনঝাল ক্ষেপণাস্ত্রও ছিল। তবে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ইউক্রেনের দাবি নাকচ করে দিয়ে বলেছেন, আমরা যতগুলো ক্ষেপণাস্ত্র নিক্ষেপই করিনি ইউক্রেন তারচেয়ে বেশি ক্ষেপণাস্ত্র ধ্বংস করার দাবি জানাচ্ছে।

সর্বশেষ খবর