Homeখেলাসরিয়ে দেয়া হচ্ছে রোহিত শর্মাকে!

সরিয়ে দেয়া হচ্ছে রোহিত শর্মাকে!

বিশ্বকাপের আগেই কোন্দলের সুর ভারতীয় শিবিরে। ফর্মহীনতায় অধিনায়ক রোহিত শর্মাকে ঘিরেই যত আলোচনা। ভারতীয় গণমাধ্যমগুলো বলছে আপাতত টেস্টের দায়িত্ব থেকে তাকে সরিয়ে দেয়ার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজই হতে পারে সাদা পোশাকে রোহিতের নেতৃত্বে ভারতের শেষ সিরিজ। ইতোমধ্যে নতুন অধিনায়কের নাম নিয়েও জোরেশোরে হচ্ছে আলোচনা। যেখানে রাহানে, ঋষভ পন্ত, বুমরাহ, অশ্বিন, জাদেজার সঙ্গে এসেছে বিরাট কোহলিরও নাম।

কাড়িকাড়ি অর্থ আর ক্রিকেটে খবরদারি। সব আছে তবুও মহেন্দ্র সিং ধোনি পরবর্তী যুগে একটি শিরোপা নেই। বিরাট কোহলি হয়ে রোহিত শর্মা আক্ষেপের ফিরিস্ত জমছে দিনকে দিন। ব্যর্থতার কারণ নিয়ে প্রতিদিনই হচ্ছে ব্যবচ্ছেদ। সবশেষ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পর সেই ব্যবচ্ছেদের মাত্রা বেড়েছে আরও।

সমালোচক হিসেবে ভারতীয় সমর্থকেরা এক কাঠি সরেস। এজন্য তারা দুয়ো দিচ্ছেন রোহিত শর্মাকে। কেউ কেউ বলছেন ঘরের মাঠে আসন্ন বিশ্বকাপে ভারতের ভরাডুবি নিশ্চিত কারণ হতে পারেন তিনি।

পরিবর্তনের এই ডাক ঠিক পৌঁছে গেছে নীতিনির্ধারকদের কানেও। বিসিসিআইয়ের অন্দরমহলের বরাত দিয়ে ভারতীয় মিডিয়া দাবি করছে, অফফর্মে থাকা রোহিতকে আপাতত টেস্ট দলের নেতৃত্ব থেকে সরিয়ে দেয়া হচ্ছে। ওয়েস্ট ইন্ডিজ সফরই হতে যাচ্ছে তার শেষ সুযোগ।

তবে সাদা পোশাকের নেতৃত্ব উঠছে কার হাতে? সে দৌড়ে সবার আগে অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটার অজিঙ্কা রাহানের নাম। অস্ট্রেলিয়া সফরে কোহলির অনুপস্থিতিতে ভাঙাচোরা দলকে নেতৃত্ব দিয়ে টিম ইন্ডিয়াকে সিরিজ জিতিয়েছিলেন তিনি। সেই সঙ্গে রানে ফিরেছেন টেস্ট চ্যাম্পিয়নশিপেই।

দীর্ঘদিন ধরে চোটের কারণে দলের বাইরে থাকলেও ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে যশপ্রীত বুমরাহকে টেস্টের অধিনায়ক হিসেবে দেখতে চায় একটা পক্ষ। এর আগে ২০২২ সালে বার্মিংহ্যামে ইংল্যান্ডের বিপক্ষে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন বুমরাহ। রোহিত শর্মা পরবর্তী ভারতীয় টেস্ট দলের অধিনায়ক হওয়ার দৌড়ে আছে দুর্ঘটনার কারণে মাঠের বাইরে থাকা ঋষভ পন্তের নামও। এছাড়া শ্রেয়াস আইয়ার কিংবা রবিচন্দ্রন অশ্বিনও আছেন আলোচনায়।

তবে বিসিসিআইয়ের একটি পক্ষ চাচ্ছে আবারও বিরাটকে দায়িত্বে ফেরাতে। কারণ, কিং কোহলির নেতৃত্বে ভারতের আগ্রাসী ব্রান্ডের ক্রিকেট নজর কেড়েছিল সবার। টেস্টে তার সাফল্যও প্রশ্নাতীত। কোহলিকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয়ার বড় কারণ ছিলেন দেশটির বোর্ডের তৎকালীন সভাপতি সৌরভ গাঙ্গুলী। যিনি এখন আর নেই দায়িত্বে। তবে কোহলি ফের দায়িত্ব নেবেন কিনা, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ শেষে ডিসেম্বরের আগে আর কোনো টেস্ট নেই ভারতের। তাই সাদা পোশাকে নতুন অধিনায়ক নির্বাচনের জন্য বেশ খানিকটা সময়ই পাচ্ছেন ভারতীয় ক্রিকেট কর্তারা।

সর্বশেষ খবর