Homeজীবনধারাদৈনিক কতটুকু মাংস খাওয়া নিরাপদ?

দৈনিক কতটুকু মাংস খাওয়া নিরাপদ?

কোরবানির ঈদের পর প্রতিটি পরিবারেই নিয়মিত খাবারের তালিকায় থাকে গরু কিংবা খাসির মাংস। কিন্তু নিয়মিত হাই প্রোটিন সমৃদ্ধ এ ধরনের মাংস খাওয়া কি ঠিক, কী বলছেন বিশেষজ্ঞরা জানেন?

পুষ্টিবিদদের মতে, নিয়মিত উচ্চ প্রোটিন সমৃদ্ধ মাংস গ্রহণে রয়েছে স্বাস্থ্য ঝুঁকি। তবে নিরাপদ পরিমাণ মাংস গ্রহণে ক্ষতি না হয়ে লাভের পরিমাণই বেশি।

এ প্রসঙ্গে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির (বাডাস) পুষ্টিবিদ, স্বাস্থ্য শিক্ষা অফিসার এবং বাংলাদেশ একাডেমি অব ডায়াটিকস অ্যান্ড নিউট্রিশনের (বিএডিএন) নির্বাহী পরিচালক ডা. সাজেদা কাশেম জ্যোতী দিয়েছেন গুরুত্বপূর্ণ কিছু তথ্য।

তিনি বলছেন, কোরবানির গরু ও খাসির মাংসের নেতিবাচক প্রভাব থাকলেও এর অনেক উপকারী দিকও রয়েছে। যে কারণে পরিমিত পরিমাণে সঠিকভাবে এ ধরনের মাংস খেলে যে পরিমাণ পুষ্টি পাওয়া যায় তার সমপরিমাণ অন্য কিছু থেকে পাওয়া বেশ কঠিন।

পুষ্টিবিদদের মতে, গরুর মাংসে শরীরের জন্য প্রয়োজনীয় ৯টি পুষ্টি উপাদান আছে। এগুলো হল প্রোটিন, জিঙ্ক, ভিটামিন বি ১২, সেলেনিয়াম, ফসফরাস, নায়াসিন, ভিটামিন বি৬, আয়রন এবং রিবোফ্লাভিন।

তাই নির্দিষ্ট পরিমাণে প্রতিদিন উচ্চ প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া যেতেই পারে। তবে এর নিরাপদ পরিমাণ হলো  ৩ আউন্স।

কারণ ৩ আউন্স গরুর সিরলোইন মাংসে কোলেস্টেরলের মাত্রা ৪৭ মিলিগ্রাম এবং ৩ আউন্স রাউন্ড অঞ্চলের মাংসে কোলেস্টেরলের মাত্রা ৫৩ মিলিগ্রাম। এই পরিমাণ কোলেস্টেরলের মাত্রা নিরাপদ সীমার অনেকটাই নিচে। তাই নিয়মিত এ পরিমাণ মাংস খেতেই পারেন। তবে এর বেশি খেলেই পরতে পারেন ভোগান্তিকে।

সর্বশেষ খবর