Homeঅর্থনীতিএক যুগে সর্বোচ্চ মূল্যস্ফীতি দেখল বাংলাদেশ

এক যুগে সর্বোচ্চ মূল্যস্ফীতি দেখল বাংলাদেশ

বিদায়ী অর্থবছরের পুরোটা জুড়েই মূল্যস্ফীতির কারণে সবচেয়ে বেশি চাপের মুখে ছিল দেশের সাধারণ মানুষ। এ অর্থবছরের গড় মূল্যস্ফীতির হার সরকারের লক্ষ্যমাত্রাকেও ছাপিয়ে গেছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) বলছে, এক যুগের মধ্যে গত অর্থবছর দেশের গড় মূল্যস্ফীতির হার সর্বোচ্চ ছিল। যা ৯ দশমিক শূন্য ২ শতাংশ।

সোমবার (৩ জুলাই) প্রকাশিত বিবিএসের হালনাগাদ থেকে এ তথ্য জানা গেছে।

পরিসংখ্যান বলছে, বার্ষিক হিসাবে, ২০২২-২৩ অর্থবছরের গড় মূল্যস্ফীতি ৯ দশমিক শূন্য ২ শতাংশ। হিসাব বলছে, এটি গত এক যুগের মধ্যে সর্বোচ্চ।

এর আগে ২০১০-১১ অর্থবছরের গড় মূল্যস্ফীতি ছিল ১০ দশমিক ৯২ শতাংশ। আর ২০২১-২২ অর্থবছরের মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ১৫ শতাংশ।

প্রসঙ্গত, অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল গত অর্থবছরের বাজেট ঘোষণায় দেশের গড় মূল্যস্ফীতির হার ৫ দশমিক ৬ শতাংশ হওয়ার লক্ষ্য নির্ধারণ করেছিলেন।

গড় মূল্যস্ফীতি বাড়লেও মাসিক হিসাবে গত জুন মাসের মূল্যস্ফীতি কিছুটা কমেছে। এ মাসে মূল্যস্ফীতির হার শূন্য দশমিক ২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ৭৪ শতাংশে। যা এর আগের মাস অর্থাৎ মে মাসে ছিল ৯ দশমিক ৯৪ শতাংশ। যা ছিল ১২ বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১১ সালের মে মাসে মূল্যস্ফীতির হার ছিল ১০ দশমিক ২ শতাংশ।

তবে জুন মাসে খাদ্য মূল্যস্ফীতি বেড়েছে। বিবিএসের তথ্য অনুসারে, এ মাসে খাদ্যের মূল্যস্ফীতি বেড়ে ৯ দশমিক ৭৩ শতাংশে উঠে গেছে। যা মে মাসে ছিল ৯ দশমিক ২৪ শতাংশ। কাজেই সাধারণ মানুষকে চাপের মুখে পড়তে হয়েছে।

আর খাদ্য বহির্ভূত মূল্যস্ফীতির হার মে মাসে ছিল ৯ দশমিক ৯৬ শতাংশ, যা জুনে কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ৬০ শতাংশে।

এদিকে বার্ষিক হিসাবে গ্রামাঞ্চলের গড় মূল্যস্ফীতি ৯ দশমিক শূন্য ৮ শতাংশ। যা ২০২১-২২ অর্থবছর ছিল ৬ দশমিক ৪২ শতাংশ। আর মাসিক হিসাবে, মে মাসের তুলনায় জুনে গ্রামাঞ্চলের মূল্যস্ফীতি সামান্য কমেছে হয়েছে ৯ দশমিক ৮২ শতাংশ। যা মে মাসে ছিল ৯ দশমিক ৮৪ শতাংশ।

অন্যদিকে বিদায়ী অর্থবছরে শহরের গড় মূল্যস্ফীতি ৮ দশমিক ৮৭ শতাংশ। যা ২০২১-২২ অর্থবছরের ছিল ৫ দশমিক ৬৬ শতাংশ। আর জুনে শহরের মূল্যস্ফীতির হার কিছুটা কমে ৯ দশমিক ৪৫ শতাংশে ঠেকেছে। যা মে মাসে ছিল ৯ দশমিক ৯৮ শতাংশ।

তবে জুনে দুই অঞ্চলেরই খাদ্য মূল্যস্ফীতির হার বেড়েছে। গ্রামাঞ্চলের এর হার ৯ দশমিক ৯৫ শতাংশ আর শহরে ৯ দশমিক ২৬ শতাংশ। যা মে মাসে ছিল যথাক্রমে ৯ দশমিক ৩২ শতাংশ এবং ৯ দশমিক ১৩ শতাংশ।

সর্বশেষ খবর