Homeআন্তর্জাতিকএক দশক পর লিবীয় বিমানের জন্য আকাশসীমা খুলে দিলো ইতালি

এক দশক পর লিবীয় বিমানের জন্য আকাশসীমা খুলে দিলো ইতালি

দীর্ঘ এক দশক পর লিবীয় বিমানকে ইতালির আকাশসীমা ব্যবহার করার অনুমতি দেয়া হয়েছে। পাশাপাশি ইতালির সঙ্গে লিবিয়ার সরাসরি ফ্লাইটও চালু হবে আগামী সেপ্টেম্বর থেকে। রোববার (৯ জুলাই) লিবিয়ার সরকার বিষয়টি জানিয়েছে।

বর্তমানে লিবিয়ায় বেশ কয়েকটি সংস্থা অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনা করে আসছে। তবে ২০১১ সালে লিবিয়ার তৎকালীন প্রেসিডেন্ট মুয়াম্মার গাদ্দাফির পতন এবং মৃত্যুর পর থেকেই দেশটিতে ব্যাপক বিশৃঙ্খলা বিরাজ করছে। তার ফলে দেশটিতে আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থাগুলোও ফ্লাইট সংখ্যা কমিয়ে দিয়েছে।

লিবিয়ার সরকার রোববার (৯ জুলাই) এক বিবৃতিতে জানিয়েছে, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি লিবিয়ার অন্তর্বর্তী প্রধানমন্ত্রী আব্দুল হামিদ আল-দাবাবাহকে ফ্লাইট নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, লিবিয়া এবং ইতালির কর্মকর্তা, দুই দেশের সংশ্লিষ্ট খাতের বিশেষজ্ঞ দলের বৈঠকের পরই বিষয়টি ঘোষণা করা হয়। উভয় দলের বৈঠকে লিবিয়ার বিমানবন্দরে বিমানের নিরাপত্তা নিশ্চিতে কী ধরনে পদক্ষেপ নেয়া হয় সে বিষয়ে বিস্তারিত জানাশোনার পর ইতালি পক্ষ থেকে এ বিষয়ে মত দেয়া হয়।

এতদিন লিবিয়া থেকে কেবল দেশের বাইরে তিউনিসিয়া, জর্ডান, তুরস্ক, মিসর এবং সুদানে ফ্লাইট পরিচালনা করা হতো। গাদ্দাফির পতনের লিবিয়ায় সন্ত্রাসবাদীদের কর্মকাণ্ড বেড়ে যাওয়ায় ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা বিশ্বের বিভিন্ন দেশই লিবিয়ার নিষেধাজ্ঞা করেছিল।

সর্বশেষ খবর