Homeআন্তর্জাতিকচীনা কোম্পানির বিলিয়ন ডলার বিনিয়োগ প্রস্তাব নাকচ ভারতের

চীনা কোম্পানির বিলিয়ন ডলার বিনিয়োগ প্রস্তাব নাকচ ভারতের

চীনা গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিওয়াইডি ভারতের হায়দ্রাবাদভিত্তিক মেঘা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের সঙ্গে যৌথ উদ্যোগে কারখানা স্থাপনে ১ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাব দিয়েছিল। তবে ভারতের কেন্দ্রীয় সরকার তা নাকচ করে দিয়েছে।

শনিবার (২২ জুলাই) ইকোনমিক টাইমসের বরাতে এই তথ্য জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে ১৪ জুলাই প্রকাশিত এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছিল, চীনা প্রতিষ্ঠান বিওয়াইডি একটি স্থানীয় কোম্পানির সঙ্গে যৌথভাবে ভারতে বৈদ্যুতিক গাড়ি ও ব্যাটারি উৎপাদনের জন্য ১ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাব দিয়েছে।

তবে ইকোনমিক টাইমসের প্রকাশিত এই সংবাদের সত্যতা নিশ্চিত করতে পারেনি রয়টার্স।

ইকোনমিক টাইমসের সেই প্রতিবেদনে বলা হয়, ভারতের বাণিজ্য মন্ত্রণালয় আর ডিপার্টমেন্ট ফর প্রমোশন অব ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারনাল ট্রেড (ডিপিআইআইটি) বিনিয়োগ প্রস্তাবের বিষয়টি নিয়ে দেশের অন্যান্য মন্ত্রণালয়ে মতামত চেয়েছিল।

তবে ওই সব মন্ত্রণালয়গুলো নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে চীনের ওই কোম্পানির প্রস্তাবের বিরোধিতা করে বলে জানিয়েছেন ভারতীয় এক সরকারি কর্মকর্তা।

এ ছাড়া দেশটিতে বিদ্যমান নিয়মগুলো এই ধরনের বিনিয়োগের অনুমতি দেয় না বলেও জানান আরেক  কর্মকর্তা।

ইকোনমিক টাইমস জানিয়েছে, ডিপিআইআইটির কাছে দেয়া প্রস্তাবে বছরে ১০ থেকে ১৫ হাজার বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের পরিকল্পনার কথা উল্লেখ করা হয়েছিল। এই যৌথ উদ্যোগে মেঘা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের মূলধন বিনিয়োগ করার কথা ছিল আর প্রযুক্তি ও টেকনোলজিগত কার্যক্রম বিওয়াইডি’র দেয়ার কথা ছিল।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন বলছে, এমনই এক সময়ে এই সিদ্ধান্ত এলো যখন ভারত-চীনের মধ্যে ক্রমাগত উত্তেজনা বাড়ছে। এর আগে আরেকটি চীনা ফোর হুইলার প্রস্তুতকারক প্রতিষ্ঠান গ্রেট ওয়াল মোটর (জিডব্লিউএম) একইভাবে ভারতের বাজারে প্রবেশের চেষ্টা করেছিল।

কোম্পানিটিও ১ বিলিয়োগ ডলার বিনিয়োগের প্রস্তাব রেখেছিল। কিন্তু প্রায় আড়াই বছর অপেক্ষা করেও ভারতের কেন্দ্রীয় সরকার অনুমতি না পাওয়ায় গত বছরের জুলাই মাসে পরিকল্পনা থেকে সরে আসে জিডব্লিউএম।

এদিকে ভারতে কারখানা স্থাপন করতে চেয়ে ব্যর্থ হলেও বিওয়াইডি বর্তমানে দেশটির বাজারে বৈদ্যুতিক গাড়ি সংযোজন করছে। প্রতিষ্ঠানটি ভারতে তাদের এটিটিও৩ এবং ই৬ মডেলের দুই বৈদ্যুতিক গাড়ি উৎপাদন করছে। কোম্পানিটি এই বছরের শেষ নাগাদ ভারতের বাজারে তাদের সিল মডেলের বৈদ্যুতিক গাড়ি ছাড়ারও পরিকল্পনা করছে।

সর্বশেষ খবর