Homeঅর্থনীতিপুঁজিবাজারে সূচকের পতন

পুঁজিবাজারে সূচকের পতন

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) কমেছে সবগুলো সূচকের মান। এদিকে চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) একটি বাদে নিম্নমুখী সব কটি সূচক। তবে সিএসইতে লেনদেন কমলেও, বেড়েছে ডিএসইতে।

সোমবার (৩১ জুলাই) পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

ডিএসইতে সোমবার কমেছে সবগুলো সূচকের মান। প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯ দশমিক ০৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩২৪ দশমিক ৮০ পয়েন্টে। এ ছাড়া ডিএস-৩০ সূচক কমেছে ১ দশমিক ৭০ পয়েন্ট। সূচকটি অবস্থান করছে ২ হাজার ১৫৭ দশমিক ৪০ পয়েন্টে। আর ডিএসইএস সূচক ১ দশমিক ০৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৭০ দশমিক ৯২ পয়েন্টে।

তবে ডিএসইতে এদিন বেড়েছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ৬৬৫ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬২৬ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ৩৮ কোটি ৭৮ লাখ টাকা।

লেনদেনের শীর্ষে ছিল জে এম আই হসপিটাল রিকুইসিট ম্যানুফ্যাকচারিং। এ ছাড়া ফু-ওয়াং ফুডস, সি পার্ল, কন্টিনেন্টাল ইন্সুরেন্স, খান ব্রাদার্স, ক্রিস্টাল ইন্সুরেন্স, ডেল্টা লাইফ ইন্সুরেন্স, জনতা ইন্সুরেন্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন ও মেট্রো স্পিনিং ছিল শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায়।

ডিএসইতে সোমবার ৩৪০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫৪টি কোম্পানির, কমেছে ১১৩টির ও অপরিবর্তিত রয়েছে ১৭৩টি কোম্পানির শেয়ারের দাম।

চট্টগ্রাম স্টক একচেঞ্জ (সিএসই)

অন্যদিকে দেশের অপর শেয়ারবাজার সিএসইতে সোমবার কমেছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ১০ কোটি ৬৭ লাখ টাকার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫ কোটি ৮১ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৫ কোটি ১৪ লাখ টাকা।

সিএসইতে এদিন একটি বাদে কমেছে সব কটি সূচকের মানও। সিএএসপিআই সূচক ১৭ দশমিক ৯০ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ১১ দশমিক ০৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৮৩ দশমিক ৪৩ পয়েন্টে ও ১১ হাজার ১৬৭ দশমিক ৯৬ পয়েন্টে।

এ ছাড়া সিএসই-৫০ সূচক শূন্য দশমিক ১৪ পয়েন্ট ও সিএসআই সূচক শূন্য দশমিক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩১২ দশমিক ৪৭ পয়েন্টে ও ১ হাজার ১৭১ দশমিক ৮৩ পয়েন্টে। তবে বেড়েছে সিএসই-৩০ সূচকের মান। সূচকটি ১৭ দশমিক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৩৫৭ দশমিক ৫৬ পয়েন্টে।

সিএসইতে ১৬০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪০টির, কমেছে ৬৯টি ও অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ার দর।

সর্বশেষ খবর