Homeখেলাফিফা বড্ড দেরি করে ফেলেছে: মার্টিনেজ

ফিফা বড্ড দেরি করে ফেলেছে: মার্টিনেজ

কাতার বিশ্বকাপ শেষে আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজকে নিয়ে সমালোচনা কম হয়নি। বিশেষ করে পেনাল্টি শট নেয়ার সময়ে গোললাইনের নিচে তার বিশেষ অঙ্গভঙ্গি নিয়ে প্রশ্ন ওঠে। যার কারণে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা) নতুন আইন করার সিদ্ধান্ত নেয়। এবার সেই আইন নিয়ে খোঁচা মেরেছেন বিশ্বকাপজয়ী গোলরক্ষক।

শনিবার (৫ আগস্ট) আর্জেন্টাইন সংবাদমাধ্যম ‘বুয়েনস আইরেস হেরাল্ড’ এ এমিলিয়ানো মার্টিনেজের বক্তব্য নিয়ে একটি সংবাদ প্রকাশিত হয়। যেখানে ফিফার নতুন আইন নিয়ে কথা বলেছেন তিনি।

এমিলিয়ানো মার্টিনেজ বলেছেন, ‘তারা (ফিফা) সবসময় অজুহাত খোঁজে, আমি এটি ভালোবাসি। আমি আমার পরিবার এবং বন্ধুদের বলেছি, এটি কোনো বিষয় নয়। আমরা ইতোমধ্যে চ্যাম্পিয়ন হয়ে গেছি। ফিফা নতুন আইন বানিয়েছে। কিন্তু তারা বড্ড দেরি করে ফেলেছে।’

বিশ্বকাপজয়ী গোলরক্ষক আরও বলেছেন, ‘আমি যা করেছি, সেগুলো দরকার ছিল। আমার নজর ছিল কেবল বল ঠেকানোর দিকে।’ অবশ্য পেনাল্টি কিংবা টাইব্রেকার শট ঠেকানোর বিষয়ে মার্টিনেজ এখন পর্যন্ত বিশেষ দক্ষতার পরিচয় দিয়ে আসছেন। এ পর্যন্ত ৩৬ শটের বিপরীতে তিনি ১১টি ঠেকিয়েছেন। যা প্রায় এক-তৃতীয়াংশ।

কাতার বিশ্বকাপে ফাইনাল ম্যাচে ফ্রান্সের বিপক্ষে টাইব্রেকার শট ঠেকিয়ে দলকে বিশ্বকাপ জেতাতে বিশেষ ভূমিকা পালন করেন মার্টিনেজ। তবে শট নেয়ার সময়ে গোললাইনে তার বিশেষ অঙ্গভঙ্গি প্রশ্নের মুখে পড়ে। পরে এ বিষয়ে ফিফা নিয়ম করে, শট নেয়ার সময়ে গোলরক্ষককে শান্ত থাকতে হবে। শট নেয়ার আগে গোলরক্ষক ক্রসবার কিংবা গোলের জাল স্পর্শ করতে পারবেন না। এছাড়া বিশেষ অঙ্গভঙ্গিও করতে পারবেন না।

সর্বশেষ খবর