Homeঅর্থনীতিচীনে নতুন গাড়ি আনল টেসলা, এক চার্জে চলবে ৬০৬ কিলোমিটার

চীনে নতুন গাড়ি আনল টেসলা, এক চার্জে চলবে ৬০৬ কিলোমিটার

চীনের বাজারে মডেল ৩ নামের নতুন একটি বৈদ্যুতিক গাড়ি এনেছে যুক্তরাষ্ট্রভিত্তিক বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। নতুন এই গাড়ি প্রতি চার্জে একটানা ৬০৬ কিলোমিটার পর্যন্ত পথ পাড়ি দিতে পারবে।

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, টেসলার চীনা কারখানায় উৎপাদিত এই গাড়ি বাজারে ছাড়ার পর শুক্রবার (১ সেপ্টেম্বর) বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির শেয়ার প্রায় ৬ শতাংশ কমে যায়। শেয়ারদর কমার কারণ হচ্ছে টেসলা তাদের প্রিমিয়াম গাড়ি ও এর ফুল সেলফ-ড্রাইভিং (এফএসডি) সফটওয়্যারগুলো দাম কমালেও নতুন এই গাড়ি একটি উচ্চমূল্য নির্ধারণ করেছে।

চীনের এই নতুন মডেল ৩ সেডানটি বাজারজাতের মাধ্যমে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের বাজার ছেড়ে টেসলা তাদের নতুন কোনো মডেল চীনের বাজারে উদ্বোধন করল। যেখানে চীনা গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিওয়াইডির সঙ্গে টেসলার তীব্র বাজার প্রতিযোগিতা হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

এদিকে চীন নতুন গাড়ি বাজারজাত করলেও মডেল ৩ ঠিক কবে নাগাদ যুক্তরাষ্ট্রের বাজারে আসবে, তা নিয়ে কিছু জানায়নি টেসলা। চীনের বাজারে প্রতিটি মডেল ৩ গাড়িতে ৫ হাজার ডলার ছাড় দিয়ে বিক্রি করছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি। এই নতুন গাড়িটি চীনের পাশাপাশি ক্যালিফোর্নিয়ার ফ্রেমন্টেও তৈরি করা হয়েছে।

চীনের টেস্টিং স্ট্যান্ডার্ডের ওপর ভিত্তিতে প্রতি চার্জে নতুন এই মডেলের গাড়ি একটানা ৬০৬ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে, যা কিনা টেসলার অন্যান্য সমমানের গাড়ির তুলনায় ৯ শতাংশ বেশি।

টেসলা জানিয়েছে, ২০২০ সালে প্রতিষ্ঠানটির সবচেয়ে বেশি বিক্রীত মডেল ওয়াইয়ের উন্নত সংস্করণ হচ্ছে নতুন মডেল ৩। নতুন এই গাড়িটি চীনের সাংহাইয়ে অবস্থিত টেলসার প্ল্যান্টে তৈরি করা হয়েছে। এটি এশিয়া, ইউরোপ এবং মধ্যপ্রাচ্যসহ অন্যান্য দেশের বাজারেও রফতানি করা হবে।

চীনে এই গাড়ির ক্রয়াদেশ নেয়া শুরু হয়েছে বলে জানিয়েছে টেসলা। নতুন এই মডেলের গাড়ি চলতি বছরের চতুর্থ ত্রৈমাসিকে (অক্টোবর-ডিসেম্বর) চীনে বাজারজাত করা শুরু হবে। পাশাপাশি জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশে, মধ্যপ্রাচ্য, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং জাপানের বাজার থেকেও এই গাড়ি বিক্রির ক্রয়াদেশ নিতে শুরু করেছে টেসলা।

যুক্তরাষ্ট্রের পর টেসলার বৃহত্তম বাজার হচ্ছে চীন। প্রতিষ্ঠানটি এই দেশে তাদের প্রিমিয়াম মডেল এস এবং মডেল এক্সের দাম প্রায় ১৪ থেকে ২১ শতাংশ কমিয়েছে। বর্তমানে মডেল ওয়াইয়ের পর টেসলার সবচেয়ে দামি গাড়ি হচ্ছে নতুন মডেল ৩।

দ্য ভার্জ জানিয়েছে, নতুন মডেল-৩ রিয়ার হুইল ড্রাইভ মডেলের গাড়ির দাম ৪২ হাজার ৯৯০ ডলার এবং লং ড্রাইভ রেঞ্জ ভার্সনের দাম পড়বে ৫০ হাজার ৯৯০ ডলার।

টেসলা জানিয়েছে, শনিবার (২ সেপ্টেম্বর) বেইজিংয়ের একটি বাণিজ্য মেলায় নতুন এই গাড়িটি প্রদর্শন করা হবে। চীনা ক্রেতাদের আকৃষ্ট করতে গাড়ির পেছনের আসনে ডিসপ্লে, অ্যাকুয়াস্টিক সিস্টেম ও নতুন হেডলাইটসহ বেশ কিছু পরিবর্তন এনেছে প্রতিষ্ঠানটি।

সর্বশেষ খবর